• E-paper
  • English Version
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

×

ডুমুরিয়ায় জাতীয় ইঁদুর দমন অভিযানের উদ্বোধন

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ৫ পড়েছেন

ডুমুরিয়া প্রতিনিধি:

খুলনার ডুমুরিয়ায় জাতীয় ইঁদুর নিধন অভিযান-২৪ এর উদ্বোধন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বুধবার সকালে ডুমুরিয়ায় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।’ছাত্র, শিক্ষক ও কৃষক ভাই, ইঁদুর দমনে সহযোগিতা চাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন।  তিনি তার বক্তব্যে বলেন, ইঁদুরের উপদ্রবসহ সব ধরনের আপদ বালাই রুখতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

ইঁদুর ছোট প্রাণি হলেও এর দ্বারা ক্ষতির পরিমাণ ব্যাপক। ইঁদুর কৃষকের উৎপাদিত ফসলের শতকারা ২০-৩০ ভাগ ক্ষতি করে থাকে।সচেতনতা বাড়াতে তিনি আরো বলেন, ‘ইঁদুরের শত্রু পেঁচা, গুঁইসাপ, বনবিড়াল, বেজি এদের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ায় ইঁদুরের উপদ্রব দিন দিন বাড়ছে। ইঁদুর নিধনে সবাই সচেতন হলে ব্যাপক ক্ষতির হাত হতে আমরা রক্ষা পাবো।’অন্যান অতিথিরা বক্তব্যে বলেন , ধান ক্ষেতের আইলগুলো উঠিয়ে দিয়ে কমিউিনিটি ফার্মিং করতে পারলে ইঁদুর নিধন কার্যক্রম আরো বেশি সফল হবে। প্রত্যেক ইউনিয়নে প্রতি ব্লাকে একটি করে সচেতনা মূলক সভা করতে হবে ও প্রশিক্ষিত র‌্যাট কিলার তৈরি করতে পারলে ইঁদুরকে সহজে দমন করা যাবে।

অনুষ্ঠানে সর্বোচ্চ ইঁদুর নিধনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।অনুষ্ঠানে বক্তব্য দেন ডুমুরিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সুলতানা খানম, ডুমুরিয়া উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এস এম কামরুজ্জামান, ডুমুরিয়া উপজেলা সমবায় কর্মকর্তা সরদার জাহিদুর রহমান, ডুমুরিয়া উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ওয়ালিদ হোসেন, ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হামিদুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা তুষার কান্তি বিশ্বাস, মোঃ জাহাঙ্গীর হোসেন, প্রকাশ মন্ডল, মোঃ রেজাউল করিম,করুণা মন্ডল, রবিউল ইসলাম প্রমুখ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA