• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

×

তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ইনোভেশন হাব : উপ-উপাচার্য

  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৪ জুন, ২০২৪
  • ৩৩ পড়েছেন

খবর বিজ্ঞপ্তিঃ

খুবিতে ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের অনলাইন রেজিস্ট্রেশন চালু। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এর অধীনে ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট (ডিইআইডি) প্রকল্পের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ে ইউনিভার্সিটি ইনোভেশন হাব (ইউআইএইচপি) এর অনলাইন রেজিস্ট্রেশন আজ ০৪ জুন (মঙ্গলবার) শুরু হয়েছে। দুপুর ২.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের সম্মেলন কক্ষে রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একটি গুরুত্বপূর্ণ অংশ স্মার্ট সিটিজেন। স্মার্ট সিটিজেন গড়ার অংশ হিসেবে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে খুলনা বিশ্ববিদ্যালয়ে ইউনিভার্সিটি ইনোভেশন হাব তৈরি করা হয়েছে। কিভাবে শিক্ষক-শিক্ষার্থী এবং অন্যান্য পেশার লোকজন উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারেন তা এখান থেকে হাতে-কলমে জানতে ও শিখতে পারবেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার আইডিয়াগুলো ব্যবহার করে উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সার্বিক নির্দেশনায় ইউনিভার্সিটি ইনোভেশন হাবের কাজ এগিয়ে চলছে। এই ইনোভেশন হাবে শিক্ষার্থীসহ আগ্রহীরা উদ্যোক্তা হতে রেজিস্ট্রেশন করবে এবং অভিজ্ঞ মেন্টররা গাইডলাইন দিয়ে তাদের গড়ে তুলবেন, যাতে তারা চাকরির পেছনে না ছুটে নিজেরাই চাকরি দিতে পারে এবং কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে- এটাই এই ইনোভেশন হাব তৈরির মূল লক্ষ্য। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবন ও উদ্যোক্তা বৃদ্ধিতে ইউনিভার্সিটি ইনোভেশন হাবের তাৎপর্যের ওপর জোর দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, খুলনা বিশ্ববিদ্যালয় ইনোভেশন হাবের ফোকাল পয়েন্ট ও প্রোগ্রামের সমন্বয়কারী প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ। অনলাইনে যুক্ত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিইআইডি প্রকল্পের প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মোঃ বালিগুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিএইচটিপিএর ইনোভেশন এন্ড কমার্শিয়ালাইজেশন স্পেশালিস্ট এ.এন.এম. সফিকুল ইসলাম। এ ছাড়া ইউআইএইচপি-এর স্ট্র্যাটেজিক এডভাইজার ড. অনন্য রায়হান অনলাইনে যুক্ত থেকে ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের মূল উপাদানগুলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউআইএইচপি-এর ইমপ্লিমেন্টেশন ম্যানেজার মোহাম্মদ জুবায়ের আলম তাজিন। অনুষ্ঠানের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষক এবং অনলাইনে শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনলাইন রেজিস্ট্রেশন চালুর মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়সহ এ অঞ্চলের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যালামনাইরা এখন ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের উদ্ভাবন ও উদ্যোক্তা এবং উদ্ভাবন কোহর্টের সার্টিফিকেট কোর্সের জন্য আবেদন করতে পারবে। এই প্রোগ্রামগুলোর মাধ্যমে অংশগ্রহণকারীরা অভিজ্ঞ পরামর্শদাতা এবং স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের কাছ থেকে উদ্যোক্তা এবং ডিজিটাল ইকোসিস্টেম সম্পর্কে শেখার সুযোগ পাবে। হাতে-কলমে প্রশিক্ষণ এবং নলেজ শেয়ার করে নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের নিজস্ব উদ্যোগ এবং উদ্যোগ শুরু করার জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতা অর্জন করতে পারে।

ইউআইএইচপি-এর লক্ষ্য উদ্ভাবন ও উদ্যোক্তার সংস্কৃতি গড়ে তোলা এবং উদ্ভাবনী ধারণা লালন, পরামর্শ প্রদান এবং প্রতিশ্রুতিশীল প্রকল্পের বাণিজ্যিকীকরণকে সমর্থন করার জন্য সারা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ইনোভেশন হাব স্থাপন করা। ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রাম, উদ্ভাবন এবং উদ্যোক্তাদের সার্টিফিকেট কোর্স, ইনোভেশন কোহর্ট এবং অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কে জানতে এবং রেজিস্ট্রেশন করতে অফিসিয়াল ওয়েবসাইট https://uihp.org/ ভিজিট করুন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA