• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৮ অপরাহ্ন

×

ঈদ আনন্দ নেই ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত কয়রা উপকূলবাসীর

  • প্রকাশিত সময় : শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ৩৭ পড়েছেন

কয়রা(খুলনা) প্রতিনিধিঃ

রাত পোহালেই ঈদ, কিন্তু আমাগো কপালে কি আর ঈদ আনন্দ আছে ? কদিন আগেই ঘূর্ণিঝড় রেমালে আমার মত অনেকের চিংড়ি ঘের ডুইবা সগল মাছ ভাইষ্যা গেছে। এ বিষয় কথা হয় মহারাজপুর ইউনিয়নের দশালিয়া গ্রামের ছোট খাট চিংড়ি চাষি আফছার গাজীর সঙ্গে। তিনি দীর্ঘ নিঃশ্বাস ফেলে এ প্রতিবেদককে জানান, এবারের ঈদে কোরবানি করা তো দূরের কথা পোলাপানদের মুখে ভাল মন্দ খাবার দিতে পারব কিনা তাই ভাবতাছি। তিনি বলেন, ছোট খাট পরিবার আমার সারা বছর আয় করি ৪ বিঘা চিংড়ি ঘের থেকে। কিন্তু সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্ণিঝড় রেমালে বেঁড়িবাঁধ ভাইঙ্গা শুধু আমার নয় এলাকার অনেকের চিংড়ি ঘের ভাইষ্যা গেছে। তাই আমর মত অনেকের ঈদ আনন্দ কাইড়া নিছে ঐ ঘূর্ণিঝড় রেমাল।

অনুরুপ কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশি, উত্তর বেদকাশি, মহারাজপুর, মহেশ্বরীপুর, কয়রা ইউনিয়নের বিভিন্ন গ্রামে চিংড়ি ঘের বাঁধ ভাঙা পানি এবং অতি বৃষ্টির পানিতে ছোট বড় সহস্রাধিক চিংড়ি ঘের ভেসে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হয়েছে এসব চিংড়ি চাষিরা। তাই নতুন করে চিংড়ি পোনা ছাড়া এবং ঘেরের রাস্তা সংস্কার করতে অনেক টাকার প্রয়োজন। যে কারনে বাড়তি ঈদের খরচ যেন বোঝা হয়ে দাড়িয়েছে অনেকের মাথায়। এবারের ঈদ আনন্দ নিয়ে ভেসে যাওয়া অনেক চিংড়ি ঘের মালিকদের সাথে আলাপ করে জানান গেছে, ঘেরের চিংড়ি মাছ উঠা মৌসুমের শুরুতেই ঘূর্ণিঝড় রেমালের কারনে ভেসে গেছে অধিকাংশ চিংড়ি ঘের। ফলে নতুন করে মোটা অংকের টাকা এ মহুর্তেই খরচ করতে হচ্ছে তাদের। খবর নিয়ে আরও জানা গেছে, এপ্রিল থেকে আগষ্ট পর্যন্ত চিংড়ি ধরার ভরা মৌসুম, যার শুরুটা মে মাসে এবং প্রতি বছর এই মে মাসেই ঘূর্ণিঝড় আঘাত আনে। যে কারনে চিংড়ি চাষিরা বেশি ক্ষতিগ্রস্থ হয়।

ক্ষতিগ্রস্থ চিংড়ি চাষিদের সরকারি কোন সহযোগিতা করা হবে কিনা এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম তারিক উজ জামানের সাথে কথা বললে তিনি বলেন, ঘূর্ণিঝড় পরবর্তী ক্ষতিগ্রস্থ ইউনিয়নের চেয়ারম্যান মেম্বারদের মাধ্যমে সার্বিক বিষয়ে তালিকা প্রস্তুত করা হয়েছে। এবং তার মধ্যে ক্ষতিগ্রস্থ চিংড়ি ঘের মালিকদের কথা উল্লেখ করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তিনি বলেন, অবশ্যই ক্ষতিগ্রস্থ চিংড়ি চাষিরা সরকারের সহযোগিতা পাবেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA