• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন

×
সংবাদ শিরোনাম :
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সোহাগের খাদ্য সামগ্রী বিতরণ: খুলনা মহানগর যুবলীগ সাধারণ সম্পাদক সুজনের মায়ের ইন্তেকাল দেশের বিভিন্ন স্থানে ৫.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত রামপালে কলেজ পড়ুয়া মেয়েকে উত্যাক্তের প্রতিবাদ করায় প্রতিপক্ষের লাঠির আঘাতে মা মেয়ে আহত অনুষ্ঠিত হয়ে গেলো “সবুজ পৃথিবীর সন্ধানে” প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠান খুলনায় তিনদিনের কর্মসুচি – শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এঁর ৪৩তম শাহাদাতবার্ষিকী খুমেক হাসপাতালের সামনে থেকে ৯টি দেশি অস্ত্র উদ্ধার যশোরে মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন “ত্রান চাইনা,টেকসই বেড়িবাঁধ চাই”  সরকার জরুরী ভিত্তিতে বেঁড়িবাঁধ সংস্কার করে জলবন্দি মানুষদের মুক্ত করবে-ভুমিমন্ত্রী  ঘূর্নিঝড় রেমালে ক্ষতিগ্রস্থদের সহায়তায় সার্বক্ষণিক পাশে রয়েছেন সরকার-ত্রান প্রতিমন্ত্রী মোঃ মহিববুুর রহমান

রাশিয়ার জন্য আকাশপথ নিষেধাজ্ঞা পশ্চিমাদের

  • Update Time : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৭ Time View

রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমারা। সেই সঙ্গে অনেক দেশ তাদের আকাশপথ রাশিয়ার জন্য বন্ধ ঘোষণা করেছে। আর এসব শুরু হয়েছে রাশিয়ার ইউক্রেনে হামলা শুরুর পর থেকে। এ তালিকায় ইউরোপের বেশির ভাগ দেশ যোগ দিতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা। খবর বিবিসির।

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার মালিকানায় থাকা উড়োজাহাজকে যুক্তরাজ্য, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, বুলগেরিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া ও বাল্টিক দেশগুলোর আকাশসীমায় প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না। ইউরোপের আকাশপথে বাধা পাওয়ার পর রাশিয়ার উড়োজাহাজগুলোর পশ্চিমে যাত্রার জন্য খুব কমপথই খোলা রয়েছে।

এরই মধ্যে আজ রোববার থেকে রাশিয়ার জন্য জার্মানির আকাশপথ তিন মাস বন্ধ ঘোষণা করা হয়েছে। এদিনই রাশিয়ার বিরুদ্ধে আকাশপথে নিষেধাজ্ঞা দিয়েছে বেলজিয়াম, ফ্রান্স ও নেদারল্যান্ডসও। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু বলেন, ‘যারা মানুষের সঙ্গে যুক্ত থাকে ইউরোপের আকাশ তাদের জন্য উন্মুক্ত; যারা নির্মম আগ্রাসন চালায় তাদের জন্য নয়।’

এদিকে রাশিয়ার উড়োজাহাজগুলোর জন্য ইতালির আকাশপথ বন্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। আকাশপথ বন্ধের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে টুইটারে এক পোস্টে জানিয়েছেন ফিনল্যান্ডের পরিবহনমন্ত্রী টিমো হারাক্কা। দেশটির সঙ্গে রাশিয়ার ১ হাজার ৩০০ কিলোমিটারের আকাশসীমান্ত রয়েছে। এ তালিকায় যোগ দিতে যাচ্ছে ডেনমার্ক, সুইডেন, আইসল্যান্ড ও অস্ট্রিয়াও।

পশ্চিমাদের আকাশপথ বন্ধের পাল্টা জবাবে নানা গন্তব্যে ফ্লাইট স্থগিত করেছে রুশ এয়ারলাইনসগুলো। আজ রাশিয়ার দোমোদেভোদো ও শেরেমেতিয়েভো বিমানবন্দরে প্যারিস, ভিয়েনা কালিনিনগ্রাদসহ নানা গন্তব্যে ফ্লাইট স্থগিত করতে দেখা গেছে। আগামী ১৩ মার্চ পর্যন্ত ইউরোপের বিভিন্ন গন্তব্যে যাত্রা স্থগিতের ঘোষণা এসেছে রুশ এস-৭ এয়ারলাইনসের পক্ষ থেকে।

একই পথে হেঁটেছে রাশিয়ার সবচেয়ে বড় এয়ারলাইনস অ্যারোফ্লট। প্রতিষ্ঠানটি জানিয়েছে, কম করে হলেও আগামী ২৬ মার্চ পর্যন্ত লাটভিয়া ও রোমানিয়া এবং ২৮ মার্চ পর্যন্ত প্রাগ ও ওয়ারশগামী ফ্লাইটের চলাচল বন্ধ রাখবে তারা।

এদিকে ফিনল্যান্ড উপসাগরের প্রায় ১২০ কিলোমিটার আকাশসীমা নিষেধাজ্ঞার বাইরে রাখতে পারে ফিনল্যান্ড। এমনটি হলে ইউরোপের যেসব দেশের আকাশপথ রাশিয়ার জন্য এখনো নিষিদ্ধ হয়নি, সেসব দেশে যেতে এ পথটিই শুধু খোলা থাকবে মস্কোর সামনে।

নিষেধাজ্ঞার মুখে পড়ার পর পশ্চিমের দেশগুলোতে পৌঁছাতে রুশ উড়োজাহাজগুলোকে আরও বেশি পথ ঘুরতে হবে। একই সঙ্গে বাড়বে যাত্রার সময়। একই সমস্যায় পড়েছে পশ্চিমা কয়েকটি এয়ারলাইনসও।

যুক্তরাজ্যের ভার্জিন আটলান্টিক এয়ারলাইনস জানিয়েছে, দেশটি থেকে ভারত ও পাকিস্তানগামী ফ্লাইটগুলোর ১৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত বাড়তি সময় লাগতে পারে। অন্যদিকে অস্ট্রেলিয়ার ডারউইন থেকে লন্ডনগামী উড়োজাহাজগুলো আরও বেশি পথ ঘুরে যাবে বলে জানিয়েছে কান্তাস এয়ারলাইনস।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA