• E-paper
  • English Version
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন

×

সময় বাড়ল একুশে বইমেলার

  • প্রকাশিত সময় : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৫ পড়েছেন

সময় বাড়ল একুশে বইমেলার। করোনাভাইরাস মহামারীর মধ্যে দেরিতে শুরু হলেও এক মাসই চলবে এবারের একুশের বইমেলা।

এবারের বইমেলার সময় ১৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে বলে রোববার সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

এক তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আনন্দের বিষয় হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে সকালে বইমেলা আগামী ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর বিষয়ে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।”

এমনিতে ফেব্রুয়ারির প্রথম দিন অমর একুশে বইমেলা শুরু হলেও করোনাভাইরাস সংক্রমণের হার বেশি থাকায় তা পিছিয়ে যায়।

১৫ ফেব্রুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বইমেলার ৩৮তম আসরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় সিদ্ধান্ত ছিল, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবারের মেলা।

তবে সংক্রমণের হার কমে আসায় মেলা পুরো একমাসই চালানোর দাবি জানাচ্ছিলেন প্রকাশকরা। বাংলা একাডেমি কর্তৃপক্ষও একই ইচ্ছা প্রকাশ করেছিল।

তাতে সায় দিয়ে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছিলেন, “আমাদের প্রকাশকদের পক্ষ থেকেও একটা দাবি এসেছে যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন যে ১৭ই মার্চ, সে হিসেবে মার্চ মাস পর্যন্ত এটা চালাতে পারে।

“আমি মনে করি যে বই মেলাটা আমরা এক মাস চালাতে পারি। তবে সেটা আপনারা নিজেরাও দেখবেন ভেবে। কারণ আমি একা তো আর কিছু বলতে পারব না। এটা আপনাদেরই…..কতটুকু করতে পারবেন।”

একুশের বই মেলা যে শুধু বইয়ের মেলা নয়, সকলের মিলনমেলা, সে দিক বিবেচনায় মেলার সময়ের ব্যপ্তি বাড়ানোর কথা সেদিন বলেছিলেন সরকার প্রধান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ রোববার মেলার সময় বাড়ার ঘোষণা দিয়ে বলেন, “গতবছর কোভিড পরিস্থিতির কারণে বইমেলা সংক্ষিপ্ত করতে হয়েছিল। ফলে পুস্তক ব্যবসায়ীরা একটু লোকসানে পড়েছিলেন। এবারও বইমেলা শুরু করা হয়েছে একটু দেরিতে।

“মেলা যখন শুরু হয়, তখনই পুস্তক ব্যবসায়ীরা বইমেলা আরও বাড়ানো যায় কিনা সেই প্রস্তাব দিয়ে রেখেছিল। তখন আমরা বলেছিলাম পরিস্থিতি বুঝেই মেলার সময় বাড়ানোর যায় কিনা দেখা হবে। এরই ধারাবাহিকতায় মেলার সময় বাড়ানো হয়েছে।”

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA