• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

×
সংবাদ শিরোনাম :
দেশের বিভিন্ন স্থানে ৫.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত রামপালে কলেজ পড়ুয়া মেয়েকে উত্যাক্তের প্রতিবাদ করায় প্রতিপক্ষের লাঠির আঘাতে মা মেয়ে আহত অনুষ্ঠিত হয়ে গেলো “সবুজ পৃথিবীর সন্ধানে” প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠান খুলনায় তিনদিনের কর্মসুচি – শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এঁর ৪৩তম শাহাদাতবার্ষিকী খুমেক হাসপাতালের সামনে থেকে ৯টি দেশি অস্ত্র উদ্ধার যশোরে মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন “ত্রান চাইনা,টেকসই বেড়িবাঁধ চাই”  সরকার জরুরী ভিত্তিতে বেঁড়িবাঁধ সংস্কার করে জলবন্দি মানুষদের মুক্ত করবে-ভুমিমন্ত্রী  ঘূর্নিঝড় রেমালে ক্ষতিগ্রস্থদের সহায়তায় সার্বক্ষণিক পাশে রয়েছেন সরকার-ত্রান প্রতিমন্ত্রী মোঃ মহিববুুর রহমান পাউবোর ব্যর্থতায় সহস্রাধিক মানুষের সেচ্ছাশ্রমে মেরামতের পর পরই ভেঙে গেল কয়রার বেঁড়িবাঁধ পরমানু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী খুলনায় ‘দেশের অগ্রগতিতে বিজ্ঞান চর্চা’ শীর্ষক আলোচনা সভা

ফেসবুক-টুইটার ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে  রাশিয়ার নিষেধাজ্ঞা

  • প্রকাশিত সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ৩৪৪ পড়েছেন

ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। সেই সাথে বেশ কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচারও বন্ধ রাখা হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘোষণা দিয়েছে তারা। একই সঙ্গে সেনাবাহিনীর বিরুদ্ধে ‘ভুয়া খবর’ প্রকাশকারীদের কঠোর সাজার বিধান রেখে আইন প্রণয়ন করতে যাচ্ছে দেশটি।

গতকাল রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ রোসকমনাদজরের পক্ষ থেকে বলা হয়, রুশ সংবাদমাধ্যমের প্রতি বেশ কয়েকটি বৈষম্যমূলক আচরণের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে নিষিদ্ধ করা হচ্ছে। পরে রোসকমনাদজর জানায়, টুইটারের ওপরও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রামের ওপরও থাকছে নিষেধাজ্ঞা।

গতকাল বেশ কয়েকটি বিদেশি গণমাধ্যমের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। মস্কোতে বিবিসির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে।

গতকাল রোসকমনাদজরের পক্ষ থেকে বলা হয়, বিবিসির রুশ সংস্করণ ও অন্য স্বাধীন ধারার সংবাদ ওয়েবসাইটগুলোর সম্প্রচার বন্ধ করে দেওয়া হচ্ছে। ইন্টারনেটের ওপরও কঠোর নিয়ন্ত্রণ আরোপেরও ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া স্বাধীন ধারার সংবাদ ওয়েবসাইট মেদুজা, জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলে, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টির রুশভাষী ওয়েবসাইট এবং ইউক্রেনীয় সংবাদমাধ্যম সাভোবোদার প্রকাশ/ সম্প্রচার সীমিত করা হয়েছে।

এর আগে দিনের শুরুতে রুশ আইনপ্রণেতারা নতুন একটি আইন প্রণয়নে সম্মতি জানিয়েছেন। এ আইনের আওতায় ‘ভুয়া খবর’ প্রকাশকারীদের কঠোর কারাদণ্ড ও জরিমানা করা হবে। রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কোনো ভুয়া খবর প্রকাশের কারণে গুরুতর কোনো প্রভাব পড়লে তার জন্য সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান থাকছে নতুন আইনে। যেসব মানুষ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাবেন, তাঁদের জরিমানা ও কারাদণ্ডের বিধান রেখেও সংশোধনী আনা হয়েছে।

আইনটি পাসের পর রাশিয়ার নোবেলজয়ী সংবাদপত্র নোভায়া গেজেটা ও ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত সংবাদ ওয়েবসাইট দ্য বেল কর্তৃপক্ষ বলেছে, নিজেদের সাংবাদিকদের সুরক্ষার কথা বিবেচনা করে ইউক্রেনে রুশ অভিযানের খবর প্রকাশ বন্ধ রাখবে তারা।

নতুন আইন পাসের পর কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যমও নিজেদের উদ্যোগে রাশিয়ায় সম্প্রচার বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলেছে, তারা তাদের রুশ শাখার কার্যক্রম সাময়িক বন্ধ রাখবে।

আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ায় সম্প্রচার বন্ধ করবে সিএনএন। আমরা ক্রমাগত পরিস্থিতির দিকে নজর রাখছি এবং সামনে আমাদের পরবর্তী পদক্ষেপ ঘোষণা করা হবে।’

এ ছাড়া সিবিএস নিউজ ও এবিসি নিউজের পক্ষ থেকেও রাশিয়ায় সম্প্রচার বন্ধ রাখার কথা বলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এধরনের আরো সংবাদ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA