বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন

নো–ফ্লাই জোন ঘোষণাকারীদের বিরুদ্ধে পুতিনের হূশিয়ারী

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশিত সময় : রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ১৫৭ পড়েছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি কোনো দেশ ইউক্রেনের আকাশে নো–ফ্লাই জোন চালু করে, তাহলে সেই দেশও সংঘাতে অংশ নিয়েছে বলে ধরে নেবে মস্কো। গতকাল শনিবার তিনি এ হুঁশিয়ারি প্রদান করেন।খবর এএফপির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মস্কোর হামলা থেকে সুরক্ষা পেতে ইউক্রেনের আকাশে নো–ফ্লাই জোন চালু করতে পশ্চিমা দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে তাঁর এই আহ্বান প্রত্যাখ্যান করেছে ন্যাটো। এতে পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ রাশিয়ার সঙ্গে যুদ্ধের ব্যাপকতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ন্যাটোর।

রাশিয়ার প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নো–ফ্লাই জোন শুধু ইউরোপ নয়, পুরো বিশ্বের জন্য বড় বিপর্যয় ডেকে আনবে। রাশিয়ার বিমান সংস্থা এরোফ্লতের কর্মীদের সঙ্গে এক বৈঠকে রুশ নেতা আরও বলেন, যদি কোনো দেশ নো–ফ্লাই জোনের দিকে যায়, তাহলে সেই দেশ সশস্ত্র সহিংসতায় অংশ নিয়েছে বলে ধরে নেবে রাশিয়া।

ইউক্রেনের ভবিষ্যৎ নিয়েও কথা বলেছেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইউক্রেনের বর্তমান সরকারকে বুঝতে হবে, তারা যা করছে, যদি তা অব্যাহত রাখে, তাহলে রাষ্ট্র হিসেবে ইউক্রেনের টিকে থাকা অনিশ্চিত হয়ে পড়বে। আর এমনটা ঘটলে সে জন্য পুরোপুরি দায়ী থাকবে ইউক্রেনের সরকার।

ইউক্রেনে রাশিয়ার হামলা দ্বিতীয় সপ্তাহের মতো চলছে। যুদ্ধের কারণে আর্থিক ও মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। রাশিয়া ও ইউক্রেন দুই দেশ থেকেই মানুষ পালিয়ে যাচ্ছে।

রাশিয়ায় সামরিক শাসন জারির ঘোষণা দিতে যাচ্ছে ক্রেমলিন—এমন গুজব উড়িয়ে দিয়েছেন পুতিন। তিনি বলেন, ‘বাইরের দেশ কোনো হামলা চালালেই সামরিক শাসন জারি হতে পারে। এ মুহূর্তে আমরা এ ধরনের কোনো আশঙ্কা করছি না। ভবিষ্যতেও করব না বলে আশা করছি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরো সংবাদ

Categories

© All rights reserved © 2019 LatestNews
Hwowlljksf788wf-Iu