সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

ডুমুরিয়ায় যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ক ব্র্যাকের ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত

দেশ প্রতিবেদক, ডুমুরিয়া :
  • প্রকাশিত সময় : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ১৫৯ পড়েছেন

খুলনার ডুমুরিয়ায় যৌন ও প্রজনন স্বাস্থ্য (এসআরএইচআর) নিয়ে কাজ করতে পরোক্ষ সহায়কদের সাথে দিনব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে শহীদ আব্দুল মজিদ স্মৃতি মিলনায়তনে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র রাইট হিয়ার রাইট নাউ ২- প্রকল্প এই ওরিয়েন্টেশনের আয়োজন করে। দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনী সমাবেশে সভা প্রধানের দায়িত্ব পালন করেন রাইট হিয়ার রাইট নাউ ২ সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান।

ওরিয়েন্টেশন কোর্সের শুরুতে স্বাগত বক্তব্যে রাইট হিয়ার রাইট নাও-২ ফেজ- প্রকল্পের ডিস্ট্রিক্ট ইনচার্জ (ডিওয়াইএম) ডুমুরিয়া শাখার শিখা রাণী শীল প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্যে সম্পর্কে বলেন, জাতি ধর্ম, বর্ণ, লিঙ্গবৈচিত্র নির্বিশেষে সকল জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্হ্য সেবা নিশ্চিত করতে ব্র্যাকের পক্ষ হতে সকল জনগোষ্ঠীর অন্তর্ভূক্ত যুব ও তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে এই প্রচারাভিযান পরিচালনা করা হচ্ছে ।

সভার সভাপতি জিল্লুর রহমান বলেন, প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলা অনেকটা লজ্জা জনক বিষয় হিসেবে বিবেচিত হওয়ায় সঠিক উৎস থেকে ধারণার অভাবে তারা অনেক ভুল তথ্য পায়, যা তাদের জন্য ক্ষতিকর।

অথচ শরীরে প্রজনন অঙ্গগুলোর সুস্থতা এবং তার সাথে শারীরিক, মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হলো প্রজনন স্বাস্থ্য।

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও যুব সমাজকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে কাজ করা হচ্ছে ।

যুব বান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতা এবং নাগরিক সমাজ সহ সংশ্লিষ্ট সকলের একযোগে কাজ করার মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি। ওরিয়েন্টেশন কোর্সে অন্যানের মধ্যে উপস্হিত ছিলেন ব্র্যাক কর্মকর্তা অমিয় কান্তি মল্লিক, দি হাঙ্গার প্রজেক্ট কর্মকর্তা মোঃ আবুল হোসেন, নাইস ফাউন্ডেশনের রাবেয়া সুলতানা, ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের সমন্বয়কারি সুজন দাস, অধ্যাপক সুলগ্না বসু, প্রধান শিক্ষক আইয়ুব হোসাইন, সাংবাদিক আব্দুল লতিফ মোড়ল, সামিয়া সুলতানা ও শিল্পী গাইন প্রমূখ।

ওরিয়েন্টেশন কোর্সে যৌন ও প্রজনন স্বাস্হ্য শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের প্রক্রিয়া ও প্রতিবন্ধকতা এবং উত্তোরণে করণীয়,স্হানীয় সরকার ও স্বাস্হ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানে যুব বান্ধব স্বাস্হ্যসেবায় কি কি সেবা রয়েছে? সেবার বৃদ্ধিতে ওই সকল প্রতিষ্ঠানের করণীয় এবং ট্রান্সজেন্ডার ইয়ুথদের জন্য কি কি স্বাস্হ্যসেবা আছে? স্বাস্হ্যসেবা এবং সামাজিক সংবেদনশীলতা ও সুযোগ-সুবিধা বৃদ্ধি/প্রাপ্তিতে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা ও মতামত তুলে ধরা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরো সংবাদ

Categories

© All rights reserved © 2019 LatestNews
Hwowlljksf788wf-Iu