• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

×

বাংলাদেশ বিমান বাহিনীর দেশের আকাশ প্রতিরক্ষায় পূর্ণ সক্ষমতা রয়েছে : শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ পরিদর্শন শেষে বিমান বাহিনী প্রধান

  • প্রকাশিত সময় : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ১১১ পড়েছেন

বাংলাদেশ বিমান বাহিনীর সপ্তাহব্যাপী বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ অনুষ্ঠিত হচ্ছে। মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল অনুসরণ করে যুদ্ধ বিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রু কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধার সহ সকল ধরনের মিশন পরিচালনা করছে।

আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হচ্ছে। মহড়াটি বিমান বাহিনীর সকল ঘাঁটি, সিলেট, টাঙ্গাইল, লালমনিরহাট, শমশেরনগর, রসুলপুর ও সুধারামে অবস্থিত বিভিন্ন ইউনিট সমূহ হতে সারা বাংলাদেশে গত ০৬ মার্চ ২০২২ তারিখ হতে পরিচালিত হচ্ছে। এ মহড়ায় বিমান বাহিনীর সকল প্রকার যুদ্ধ ও পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার এবং মিসাইল ইউনিটসহ সকল প্রকার যুদ্ধাস্ত্র ব্যবহার করা হচ্ছে। বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি  সোমবার বঙ্গবন্ধু ঘাঁটি, ঢাকা, শেখ হাসিনা ঘাঁটি, কক্সবাজার এবং জহুরুল হক ঘাঁটি, চট্টগ্রামে বিমান বাহিনীর বিভিন্ন প্রকার বিমানের মহড়ার বিভিন্ন কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে বিমান বাহিনী প্রধান বলেন, বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষার সক্ষমতা রয়েছে এবং অনুশীলনের মাধ্যমে এই সক্ষমতা আরো বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, এই অনুশীলন থেকে বিভিন্ন ভুল ত্রুটি চিহ্নিত করে ভবিষৎ আকাশ প্রতিরক্ষায় অধিকতর দক্ষতা অর্জন করা সম্ভব হবে।

উল্লেখ্য যে, এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং বিদ্যমান সমরাস্ত্রের কার্যকারী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হবে। এ সকল গুরুত্বপূর্ণ সুপারিশ ভবিষ্যতে বাংলাদেশ বিমান বাহিনীকে আরো উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে। সূত্র : আইএসপিআর।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA