বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ সমাপ্ত

রিপোর্টার
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ৯৬ পড়েছেন

বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ সমাপ্ত হয়েছে। মঙ্গলবার (০৮ মার্চ) সমাপনী দিনে বিমান বাহিনী প্রধান ঢাকাস্থ বঙ্গবন্ধু ও বাশার ঘাঁটি সহ মহড়ার বিভিন্ন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। মহড়াটি ‘এয়ার কমান্ড অপারেশন সেন্টার’ (ACOC) এর সার্বিক পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে।

মহড়ায় বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল অনুসরণপূর্বক ফাইটার বিমানের মাধ্যমে এয়ার অ্যাটাক, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রু কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধার মিশন সহ সকল ধরনের কলাকৌশল অনুশীলন করেন। আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হয়। ‘উইনটেক্স-২০২২’ এর সমাপনী দিনে অন্যান্য যুদ্ধ অনুশীলনের মধ্যে উল্লেখযোগ্য ছিল কর্তব্যরত Air Defence Alert (ADA) যুদ্ধ বিমান দ্বারা স্ক্র্যাম্বলিং এর মাধ্যমে আকাশ সীমায় অনুপ্রবেশকারী শত্রু বিমান প্রতিহত করা এবং যুদ্ধকালীন সংঘাতপূর্ন এলাকায় আহত সৈনিক কিংবা ভূপাতিত বৈমানিককে এমআই-১৭ হেলিকপ্টার এবং বিমান বাহিনীর কমান্ডো দল কর্তৃক Combat Search & Rescue (SAR) মিশন পরিচালনা করে উদ্ধার করা। সমাপনী দিনে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক, বিবিপি, বিএসপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি ‘উইনটেক্স-২০২২’ এর বিভিন্ন অনুশীলনের দিক সম্পর্কে সাংবাদিকদের জানান।

মহড়াটির মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর বিদ্যমান সমরাস্ত্রের কার্যকরী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হয়। এ সকল গুরুত্বপূর্ণ সুপারিশ ভবিষ্যতে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে এবং বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা উন্নয়নে বিশেষ সহায়ক হবে। মহড়াটি বিমান বাহিনীর সকল ঘাঁটি, স্টেশন ও ইউনিট ছাড়াও সিলেট, টাঙ্গাইল, লালমনিরহাট, শমশেরনগর, বরিশাল, রসুলপুর, সুধারাম সহ সারা বাংলাদেশে গত ০৬ মার্চ ২০২২ তারিখ হতে পরিচালিত হয়। উইনটেক্স-২০২২’ মহড়ায় বিমান বাহিনীর সকল প্রকার যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার স্কোয়াড্রন এবং মিসাইল ইউনিটসহ সকল যুদ্ধাস্ত্র ও সদস্য অংশগ্রহণ করছে। উল্লেখ্য যে, মহড়াটিকে আরও ফলপ্রসু এবং বাস্তবতা প্রদানের জন্য ও অন্যান্য বাহিনীর সাথে প্রয়োজনীয় সমন্বয় কল্পে স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, সিভিল ডিফেন্স এবং বিএনসিসি (এয়ার উইং) এ মহড়ায় অংশগ্রহণ করে। সূত্র : বাংলাদেশ বিমান বাহিনীর ভেরিফাইড ফেইসবুক পেজ

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরো সংবাদ

Categories

© All rights reserved © 2019 LatestNews
Hwowlljksf788wf-Iu