×

জেলের জালে কুমির, উপমন্ত্রীর ফোনে সুন্দরবনে অবমুক্ত

  • প্রকাশিত সময় : শুক্রবার, ১১ মার্চ, ২০২২
  • ১৪১ পড়েছেন

বাগেরহাটের রামপালে এক জেলের জালে ধরা পড়েছে একটি কুমির। শুক্রবার দুপুরে উপজেলার ভাগা বাজার সংলগ্ন বগুড়ার খালে মাছ ধরার সময় জেলের জালে ধরা পড়ে এ কুমিরটি। পরে কুমিরটিকে উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। 

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, বাগেরহাটের রামপাল উপজেলার সদর ইউনিয়নের ভাগা বাজার সংলগ্ন বগুড়ার খালে শুক্রবার দুপুরের দিকে খেপলা জাল দিয়ে মাছ ধরছিলো আজিজুর (৪০) নামের স্থানীয় এক জেলে। এ সময় ওই জেলের জালে কুমিরটি ধরা পড়ে। জালে কুমির দেখে আজিজুর ভয়ে আতংকে চিৎকার করলে আশপাশের লোকজন এসে কুমিরটিকে জাল থেকে ছাড়িয়ে ছালার বস্তা দিয়ে আটকে রাখে। পরে স্থানীয়রা বিষয়টি ফোন করে স্থানীয় (রামপাল-মোংলা) সাংসদ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারকে জানান। এরপর উপমন্ত্রী বিকেল সাড়ে ৪টার দিকে বিষয়টি বনবিভাগের করমজলের কর্মকর্তা আজাদ কবিরকে বলেন। উপমন্ত্রীর ফোন পেয়ে আজাদ কবির ঘটনাস্থল থেকে কুমিরটি উদ্ধার করে রাতে করমজলের খালে অবমুক্ত করেন।
বন কর্মকর্তা আজাদ কবির বলেন, ৪ ফুট লম্বা এ কুমিরটির বয়স হবে ৭ থেকে ৮ বছর, আর ওজনও প্রায় ৭/৮ কেজি। এটি বিলুপ্ত প্রায় লবণ পানি প্রজাতির কুমির। যার বিলুপ্তি ঠেকাতে করমজলে রয়েছে এর প্রজনন কেন্দ্র। এ কেন্দ্রে লালনপালনকৃত কুমির বড় হলে অবমুক্ত করা হয় সুন্দরবনের নদী-খালে। এ প্রজনন কেন্দ্র থেকে বিভিন্ন সময়ে ২০৬ টি কুমির সুন্দরবনের নদী ও খালে অবমুক্ত করা হয়েছে। আর কেন্দ্রটিতে বর্তমানে ছোট বড় মিলিয়ে ৯২টি কুমির রয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA