• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন

×

খুবিতে সুন্দরবন উপকূলে ডলফিন নিয়ে গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  • প্রকাশিত সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১৩৩ পড়েছেন

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) সুন্দরবন উপকূলে ডলফিন নিয়ে গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৪ এপ্রিল (রবিবার) সকাল ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘সুন্দরবন সংলগ্ন নদীতে স্তন্যপায়ী প্রাণিদের সংরক্ষণ ও উন্নত প্রজননের জন্য বাসস্থান ম্যাপিং এবং উপযুক্ত কৌশল তৈরি করা’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অর্থায়নে এবং খুলনা বিশ্ববিদ্যালয় ডলফিন রিসার্চ টিম এবং ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিনের যৌথ উদ্যোগে এ কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। তিনি বলেন, ডলফিন এখন বিপন্ন প্রজাতির প্রাণির তালিকায়। পরিবেশ ও জলবায়ুগত পরিবর্তনের কারণে ডলফিনসহ বিভিন্ন প্রাণি ও উদ্ভিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। তিনি সুন্দরবন সন্নিহিত এলাকায় ডলফিন নিয়ে গবেষণায় খুলনা বিশ্ববিদ্যালয়ের টিমকে ধন্যবাদ জানান। তিনি আশা করেন- এর ফলে আমরা একটি ধারণা পাবো, যার মাধ্যমে সরকার প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারবে।

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রউফ এর সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. নাজমুল আহসান, প্রফেসর ড. খন্দকার আনিসুল হক, প্রফেসর ড. মো. হাসানুজ্জামান, দিঘলিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম ফয়সাল। কর্মশালায় এফএমআরটি ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় স্তন্যপায়ী প্রাণী ডলফিনের বাংলাদেশে বিচরণের ক্ষেত্রে ম্যাপিং করা, নতুন নতুন ভারসাম্য মুভমেন্ট নিয়ে আলোচনা করা হয়। এই গবেষণার মাধ্যমে একটি স্বচ্ছ ধারণা পাওয়া যাবে বলে আশা করা যায়। যা থেকে কয়েকটি সুপারিশ পাওয়া যাবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA