×

ঈদ ছুটিতে সুন্দরবনে পর্যটকদের ঢল

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ৫ মে, ২০২২
  • ১০৮ পড়েছেন

ঈদের ছুটিতে হঠাৎ ঢল নেমেছে বিশ্বখ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে। ঈদের দিন সকালের ঝড়-বৃষ্টিতে সেদিন তেমন লোকজন না আসলেও মুলত পরদিন থেকেই পর্যটন কেন্দ্রগুলোতো ঢল নামতে শুরু করেছে দর্শনার্থীদের। দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীদের মন কাড়ছে এ বনের নৈসর্গিক সৌন্দর্য্য। দর্শনার্থীদের আকৃষ্ট করতে বনের অভ্যন্তরে গড়ে তোলা হয়েছে আরো চারটি নতুন পর্যটন কেন্দ্র। এছাড়া আরো বেশি দৃষ্টিনন্দনের কাজ চলছে করমজলসহ অন্যান্য কেন্দ্রগুলোতেও।

যদিও এখন সুন্দরবনে ভ্রমণ মৌসুম নয়। তারপর ঈদের ছুটি কাটাতে দেশের দূর-দূরান্ত থেকে সুন্দরবনে ছুটে আসছেন দর্শনার্থীরা। ঈদের ছুটিকে স্মরণীয় রাখতে কেউ আসছেন বন্ধু-বান্ধব আর কেউ পরিবারকে নিয়ে। যারাই আসছেন তারাই মুগদ্ধ হচ্ছেন বনের সৌন্দর্য্য দেখে। মন কাড়া এ সৌন্দর্য্যরে বর্ণণা দেয়া কঠিন বলে বলছেন ঘুরতে আসা পর্যটকেরা। মোংলা থেকে নদী পথে সুন্দরবনে প্রবেশে প্রথমে দর্শানার্থীদের চোখে পড়ে পশুর নদীতে শুশুকের। তারপর বনে প্রবেশের পর নানা ধরণের গাছপালা, পাখির কলকাকলি, হরিণ, বানর, গুইসাপ, বন্যশুকর, সজারুসহ বিভিন্ন প্রাণীর দেখা মেলে করমজলে। আর বনের গহীনে গেলে দেখা মিলে রয়েল বেঙ্গল টাইগারেরও। করমজলের আসা পর্যটকদের মন কাড়ছে সেখানকার সৌন্দর্য্য। যারা প্রথম এসেছেন তাদের কাছে এর সৌন্দর্য্য বর্ণণার যেন ভাষা নেই। আর একবার যারা আসছেন সৌন্দর্য্যরে প্রেমে পড়ে তারা বার বারই ছুটে আসছেন।

করমজল পর্যটন কেন্দ্রটি সুন্দরবনের বিভিন্ন কেন্দ্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয়। তারপরও এটিতে আরো বেশি দর্শনার্থী আকৃষ্ট করতে সেখানে চলছে নানা ধরণের উন্নয়নমুলক দৃষ্টিনন্দন স্থাপনা ও অবকাঠামোর কাজ। সেই সাথে পর্যটকদের জন্য এ বনের অভ্যন্তরে গড়ে তোলা হয়েছে আরো চারটি নতুন কেন্দ্র। উন্নত দেশগুলোর পর্যটন কেন্দ্রগুলোর মত আকর্ষণীয় করে সুন্দরবনের স্পটগুলোকে সাজানো হচ্ছে বলে জানিয়েছেন বনবিভাগের করমজল পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির।

করোনার কারণে দীর্ঘ দুই বছর মানুষ ঘর থেকে বের হতে না পারায় ওই সময়টাতে পর্যটক কম ছিলো সুন্দরবনে। করোনা বিধি নিষেধ শিথিলের পর গেল শীত মৌসুমে কিছু পর্যটক হলেও ঈদের আগ পর্যন্ত অনেকটা পর্যটক শূণ্য ছিলো সুন্দরবন। আর বর্তমান সময়টা ঝড়-বৃষ্টির মৌসুম হওয়ায় এই সময়টা পর্যটক বিহীন থাকবে এ বন। আর সামনের শীতে আবারো সরব হয়ে উঠবে সুন্দরবনের পর্যটন শিল্প। তবে মৌসুম না হলেও ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটিতে এ বনে হঠাৎ আনাগোনা বেড়ে যায় দর্শনার্থীদের।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA