×

সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের দাবি

  • প্রকাশিত সময় : সোমবার, ১৯ জুন, ২০২৩
  • ৯৯ পড়েছেন

দেশের ৩৫০ সরকারি কলেজ মসজিদের ৫৫০’ ইমাম-মুয়াজ্জিন-খাদিমের চাকরী জাতীয়করণ করার দাবী জানিয়েছেন সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ নেতৃবৃন্দ।

একই প্রতিষ্ঠানে চাকরী করেও ইমাম-মুয়াজ্জিনরা সামান্য বেতন ভোগ করেন। অথচ একজন চতুর্থ শ্রেণির কর্মচারীও সরকারি সকল সুযোগ-সুবিধা ভোগ করেন। এ বৈষম্যের বিরুদ্ধে সকল সরকারি কলেজের ইমাম-মুয়াজ্জিন-খাদিমকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান বক্তারা।

রবিবার (১৮জুন) খুলনার একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় পরিষদের কেন্দ্রীয় নেতারা এসব কথা বলেন।

সরকারি কলেজ মসজিদে নিয়োজিত ইমাম-মুয়াজ্জিনদের চাকরী জাতীয়করণের দাবিতে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, বাংলাদেশ সরকারি কলেজ ইমাম মুয়াজ্জিন ঐক্য পরিষদের সভাপতি মাওলানা এহসান উদ্দিন। সরকারি বিএল কলেজ জামে মসজিদের ইমাম ও খতীব হাফেজ মাওলানা মুফতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব হাফেজ মাওলানা মোহাম্মদ নাসিম ও কেন্দ্রীয় অর্থ সচিব মাওলানা আ: আলিম। সভায় খুলনা বিভাগের বিভিন্ন সরকারি কলেজ মসজিদের ইমাম ও মুয়াজ্জিনগন বক্তৃতা করেন। বক্তারা আরও বলেন, দেশের সকল সরকারি কলেজের কর্মকর্তা-কর্মচারীরা সরকারি স্কেলে বেতন-ভাতা পেলেও শুধুমাত্র ইমাম-মুয়াজ্জিন-খাদিমরা বঞ্চিত। অথচ ইমাম-মুয়াজ্জিনদের রয়েছে সকল প্রকার যোগ্যতা ও একাডেমিক সার্টিফিকেট। এর ফলে একই প্রতিষ্ঠানে চাকরী করে বৈষম্যের শিকার ইমাম-মুয়াজ্জিমদের অত্যন্ত মানবেতরভাবে দিন কাটাতে হয়। এজন্য তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। সরকারি কলেজ মসজিদগুলোতে ইমাম-মুয়াজ্জিনের পদ সৃষ্টি করে সরকারি স্কেলে বেতন-ভাতাসহ সকল সুযোগ-সুবিধা দেয়ার জন্যও তারা দাবি জানান।

বক্তারা  বলেন, দেশের সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের সরকারি স্কেলে যে বেতন-ভাতা দেয়া হয়না সেটি অনেক মন্ত্রী বা সরকারের কর্তা ব্যক্তিরা জানেনই না। অথচ সরকারের সকল ধরনের বার্তা জনগনের কাছে পৌঁছে দেয়ার জন্য মসজিদের ইমামরাই উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।
সরকারি কলেজ মসজিদের ইমাম মুয়াজ্জিনদের চাকরী জাতীয়করণের দাবিতে এ পর্যন্ত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে কমপক্ষে ১০টি পত্র দেয়া হয় উল্লেখ করে বক্তারা বলেন, এর বাইরেও প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রীকে সার্বিক বিষয়ে অবহিত করা হয়েছে।

সভা শেষে হাফেজ মাওলানা মুফতি মাহমুদুল হাসানকে সভাপতি, মাওলানা সাঈদ আহমাদ, মাওলানা আমজাদ হুসাইন ও মাওলানা রুহুল আমীনকে সহ-সভাপতি এবং মাওলানা মোহাম্মদ নুর সাঈদকে সাধারণ সম্পাদক করে সরকারি কলেজ মসজিদের ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের খুলনা বিভাগীয় কমিটি গঠন করা হয়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA