• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

×
সংবাদ শিরোনাম :
দেশের বিভিন্ন স্থানে ৫.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত রামপালে কলেজ পড়ুয়া মেয়েকে উত্যাক্তের প্রতিবাদ করায় প্রতিপক্ষের লাঠির আঘাতে মা মেয়ে আহত অনুষ্ঠিত হয়ে গেলো “সবুজ পৃথিবীর সন্ধানে” প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠান খুলনায় তিনদিনের কর্মসুচি – শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এঁর ৪৩তম শাহাদাতবার্ষিকী খুমেক হাসপাতালের সামনে থেকে ৯টি দেশি অস্ত্র উদ্ধার যশোরে মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন “ত্রান চাইনা,টেকসই বেড়িবাঁধ চাই”  সরকার জরুরী ভিত্তিতে বেঁড়িবাঁধ সংস্কার করে জলবন্দি মানুষদের মুক্ত করবে-ভুমিমন্ত্রী  ঘূর্নিঝড় রেমালে ক্ষতিগ্রস্থদের সহায়তায় সার্বক্ষণিক পাশে রয়েছেন সরকার-ত্রান প্রতিমন্ত্রী মোঃ মহিববুুর রহমান পাউবোর ব্যর্থতায় সহস্রাধিক মানুষের সেচ্ছাশ্রমে মেরামতের পর পরই ভেঙে গেল কয়রার বেঁড়িবাঁধ পরমানু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী খুলনায় ‘দেশের অগ্রগতিতে বিজ্ঞান চর্চা’ শীর্ষক আলোচনা সভা

খুলনায় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

  • প্রকাশিত সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ৩৮২ পড়েছেন

যোগব্যায়াম শুধু শারীরিক অনুশীলন নয়, এটি ভারসাম্যপূর্ণ উপায়ে একজন ব্যক্তির মন, সুস্বাস্থ্য ও সকল অভ্যন্তরীণ শক্তির পুর্ণ বিকাশ ঘটায় বলে মন্তব্য করেছেন খুলনাস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার ইন্দ্রজিৎ সাগর।

বুধবার (২১ জুন) সকালে খুলনা মহানগরীর সামছুর রহমান রোডে ভারতীয় সহকারী হাইকমিশন অফিস চত্ত্বরে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভারতীয় সহকারী হাইকমিশন খুলনা অফিসের আয়োজনে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন অনুষ্ঠানে বিভিন্ন আসন, মুদ্রা, অনুশীলন ও কলাকৌশল প্রদর্শন করা হয়। এই বছর যোগ অনুশীলনের পর্বটি পরিচালনা করন বিশিষ্ট যোগব্যায়াম পরিচালক রাবেয়া খাতুন অর্থি। ৫০ মিনিটের এই অনুশীলন পর্বে তিনি ২০টির অধিক যোগাসন করে দেখান। এখানে বিভিন্ন শ্রেণি পেশার শতাধিক অনুশীলনকারীদের অংশগ্রহনে এই অনুষ্ঠানে যেসকল যোগ ব্যায়াম নিয়মিত করার ফলে মানুষ শারিরীক ও মানসিক ভাবে সুস্থ ও রাগ মুক্ত থাকবে তা প্রদর্শন করা হয়।

রাবেয়া খাতুন অর্থি জানান, “সর্বাঙ্গীণ সুস্থতার জন্য যোগব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম শুধু শারিরীক ব্যায়াম নয়। এটি শরীর এবং মনকে সুস্থ রাখে। মানুষ এখন করোনা পরবর্তী অসুখ, বিষণ্ণতা ও মানসিক অবসাদে ভুগছেন। এ অবস্থায় যোগব্যায়াম করলে শারীরিক এবং মানসিক শক্তি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য যে, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ বলে ঘোষণা করার প্রস্তাব দেন। তিনি যোগব্যায়ামকে “invaluable gift of India’s ancient tradition” বলে উল্লেখ করেন। মোদীর এই প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করেছিল। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করে।

এর পর ২০১৫ সালের ২১ জুন প্রথম গোটা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। সেই ধারাবাহিকতায় এবছর ২০২৩ সালের ৯ তম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হলো ‘এক বিশ্ব, এক স্বাস্থ্যের অনুরণন।’ নিয়মিত যোগ ব্যায়াম করুন। ভালো থাকুন, সুস্থ থাকুন ।

সংবাদটি শেয়ার করুন

এধরনের আরো সংবাদ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA