• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

×

কুয়েটে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

  • প্রকাশিত সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ৮৯ পড়েছেন

খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।

১৫ আগস্ট মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর মহোদয়ের বাসভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ০৮.৪৫টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণের সন্তানদের অংশগ্রহণে অডিটরিয়ামে “বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা” শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫টায় কালো ব্যাচ ধারণ ও ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া ও ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ প্রফেসর ড. খুরশীদা বেগম। এরপর শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র কল্যাণ), অফিসার্স এসোসিয়েশন, ফজলুল হক হল, লালন শাহ হল, খানজাহান আলী হল, ড. এম এ রশীদ হল, রোকেয়া হল, অমর একুশে হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বাংলাদেশ ছাত্রলীগ, কর্মকর্তা সমিতি (আপগ্রেডেশন), কর্মচারী সমিতি, মাস্টারোল কর্মচারী সমিতি শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ১০ টায় অডিটরিয়ামে শিশু চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। ১০:১০টায় অডিটরিয়ামে প্রদর্শিত হয় বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামান্যচিত্র।

সাড়ে ১০ টায় অডিটরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির আলোচনায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, “বঙ্গবন্ধু ছিলেন মানবপ্রেমী ও সত্যের পথ নির্দেশক। বঙ্গবন্ধু একটি আদর্শ, বঙ্গবন্ধুই বাংলাদেশ। এদেশকে এগিয়ে নিতে হলে আমাদের সকলকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জিবিত হতে হবে।” এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া, সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ সাইফুল ইসলাম, ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শাহজাহান ও ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ প্রফেসর ড. খুরশীদা বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন। জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদার এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ হেলাল-আন-নাহিয়ান, সাধারণ সম্পাদক প্রফেসর ড. শেখ রবিউল ইসলাম, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, ইসিই বিভাগের প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, সিএসই বিভাগের প্রফেসর ড. পিন্টু চন্দ্র শীল, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী হুসাইন মোহাম্মদ এরশাদ, সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ মাহমুদুল হাসান, শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেন্দু দাস ও মোঃ অলিউল্লাহ রিমন, কর্মকর্তা সমিতির (আপগ্রেডেশন) আহসান হাবিব, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মোঃ হাসিব সরদার ও মাস্টাররোল কর্মচারী সমিতির সভাপতি মোঃ শামীম রেজা।

বিকাল ৪টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ও বিশেষ অতিথি হিসেবে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া উপস্থিত ছিলেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ প্রফেসর ড. খুরশীদা বেগম ও পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট ড. মোঃ আলমগীর হোসেন। শিক্ষক সমিতির পক্ষ থেকেও বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়েছে।

এছাড়া, বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA