×

মিয়ানমারে ১৫০ রোহিঙ্গা গ্রেপ্তার

  • প্রকাশিত সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ১৭৭ পড়েছেন

মিয়ানমারে প্রায় দেড় শ রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশত্যাগের চেষ্টার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

মিয়ানমারের জাতিগত মুসলিম রোহিঙ্গাদের মূলত বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারী হিসেবে দেখা হয়। এ ছাড়া দেশটির সামরিক বাহিনী ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর বড় ধরনের দমন অভিযান চালায়। এরপর থেকে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় পাড়ি দিতে বিভিন্ন শরণার্থীশিবিরে থাকা হাজারো রোহিঙ্গা প্রতিবছর জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রপথে যাত্রা করে থাকে। তবে নাগরিকত্ব বাতিল করায় মিয়ানমার থেকে বিদেশ যাওয়ার ক্ষেত্রে তাদের অনুমতি নিতে হয়। বিদেশে যাওয়ার ক্ষেত্রে তাদের অনুমতি ছিল না। গত শুক্রবার দক্ষিণাঞ্চলীয় মোন রাজ্যের একটি গ্রাম থেকে ১২৭ রোহিঙ্গা পুরুষ ও ১৮ জন নারীকে গ্রেপ্তার করা হয়। রাজ্যের প্রশাসনিক পর্ষদের মুখপাত্র অং মিয়াত কিয়াউ সেইন বলেন, ওই দিনের পর থেকে তারা বন্দী রয়েছে। অভিবাসন আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

ভূমিধসে নিহত ২২ জন

গত রোববার কাচিন রাজ্যের একটি রত্নপাথরের খনির কাছে বড় ধরনের ভূমিধসের ঘটনায় ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল একজন উদ্ধারকর্মী স্থানীয় সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA