বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

কেডিএ’র ইমরাত নির্মান বিধিমালা প্রণয়নে কর্মশালা অনুষ্ঠিত

দেশ প্রতিবেদক:
  • প্রকাশিত সময় : রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪২০ পড়েছেন

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) ইমরাত নির্মান বিধিমালা-২০২৩ প্রণয়ন সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টায় কেডিএর বিজয়গাথা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন কেডিএর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. সাবিরুল আলম।

কর্মশালায় উপস্থিত ছিলেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও অর্থ) রুনু ইকবাল বিথার, সদস্য (এষ্টেট) বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন নিয়ন্ত্রন) শবনম সাবা, সদস্য (উন্নয়ন) মো: জামাল উদ্দিন, খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীন পরিকল্পনা ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো আতাউর রহমান, বাংলাদেশ স্থপতি ইনিস্টিটিউট খুলনা কেন্দ্রের সদস্য সচিব এস এম নাজিম উদ্দিন, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মশিউজ্জামান খান, খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের সহযোগী অধ্যা. এ টি এম মাসুদ রেজা, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরোকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শেখ মো. কামাল উদ্দিন, আইইবি’র ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো. আব্দুর রাজ্জাক, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক মো. রায়হান খান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইউআরপির বিভাগীয় প্রধান সহকারী অধ্যা. তুয়ার কান্তি রায়, এলজিইডির নির্বাহী প্রকৌশলী জাহিদ হোসেন খান, খুলনা ওয়াসার নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল ইসলাম, খুলনা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস, খুলনা সিটি কর্পোরেশনের প্রকৌশলী আবির উল জব্বার, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক আসাদুুজ্জামান খান রিয়াজ, প্রভাষক রিফাত বিন ফিরোজ, প্রভাষক কানিজ ফাতেমা, কেডিএ সচিব মো: তবিবুর রহমান, পরিচালক (এষ্টেট) মো: বদিউজ্জামান, সিনিয়র বৈষয়িক অফিসার শামীম জেহাদ, অথরাইজড অফিসার জিএম মাসুদুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: মুজিবুর রহমান, এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সাজিয়া আফরিন, উপপরিচালক এবিএম খালিদ হোসেন সিদ্দিকী, স্থপতি জিনিয়া হক পিংকি, হিসাবরক্ষন অফিসার এমএম হোসেন আলী, পরিকল্পনা কর্মকর্তা তানভীর আহমেদসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালার মূল প্রবন্ধে সাবিরুল ইসলাম উল্লেখ করেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ এর ইমারত নির্মান বিধিমালা-২০২৩ (খুলনা অঞ্চলের জন্য) প্রনয়নের জন্য খসড়া বিধিমালা করা হয়েছে। বিধিমালাটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুরূপ নীতিমালা সংযোজিত করা হয়েছে। এ ইমরাত নির্মান বিধিমালায় ৭ টি অধ্যায় ও ৭৭ টি ধারায় সংশ্লিষ্ট বিষয়গুলি সন্নিবেশিত করা হয়েছে। এর মধ্যে ১৯৯৬ ও ২০১৮ সালের সংশোধিত কেডিএ আইনের বিদ্যমান নীতিমালা অনেকাংশে বহাল রাখা হয়েছে। তবে মহানগরীকে পরিবেশ বান্ধব, আধুনিক ও বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে বেশকিছু ধারা উপ-ধারা সংযোাজিত করা হয়েছে।

মূল প্রবন্ধ উপস্থাপন শেষে অংশগ্রহণকারীরা মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে বিধিমালার বিষয়ে মতামত প্রদান করেন। কর্মশালায় খসড়া নীতিমালার উপর আলোচনার ভিত্তিতে বেশকিছু সুপারিশমালা গ্রহণ করা হয়। যা পর্যালোচনার ভিত্তিতে নীতিমালায় অর্ন্তভূক্ত ও বিয়োজনের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। পরে মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হলে এ নীতিমালা কেডিএ’র ইমারত নির্মান বিধিমালা হিসেবে চূড়ান্ত রূপ নেবে। এছাড়া এই নীতিমালার উপরে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান মতামত প্রদান করতে চাইলে লিখিতভাবে কেডিএ’র চেয়ারম্যান বরাবর প্রেরণ করা জন্য অনুরোধ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরো সংবাদ

Categories

© All rights reserved © 2019 LatestNews
Hwowlljksf788wf-Iu