• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

×
সংবাদ শিরোনাম :
দেশের বিভিন্ন স্থানে ৫.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত রামপালে কলেজ পড়ুয়া মেয়েকে উত্যাক্তের প্রতিবাদ করায় প্রতিপক্ষের লাঠির আঘাতে মা মেয়ে আহত অনুষ্ঠিত হয়ে গেলো “সবুজ পৃথিবীর সন্ধানে” প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠান খুলনায় তিনদিনের কর্মসুচি – শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এঁর ৪৩তম শাহাদাতবার্ষিকী খুমেক হাসপাতালের সামনে থেকে ৯টি দেশি অস্ত্র উদ্ধার যশোরে মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন “ত্রান চাইনা,টেকসই বেড়িবাঁধ চাই”  সরকার জরুরী ভিত্তিতে বেঁড়িবাঁধ সংস্কার করে জলবন্দি মানুষদের মুক্ত করবে-ভুমিমন্ত্রী  ঘূর্নিঝড় রেমালে ক্ষতিগ্রস্থদের সহায়তায় সার্বক্ষণিক পাশে রয়েছেন সরকার-ত্রান প্রতিমন্ত্রী মোঃ মহিববুুর রহমান পাউবোর ব্যর্থতায় সহস্রাধিক মানুষের সেচ্ছাশ্রমে মেরামতের পর পরই ভেঙে গেল কয়রার বেঁড়িবাঁধ পরমানু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী খুলনায় ‘দেশের অগ্রগতিতে বিজ্ঞান চর্চা’ শীর্ষক আলোচনা সভা

উপকূলে লবণ পানি নিয়ন্ত্রণ চাই ও সুস্থ্য জীবনে সুপেয় পানি’র দাবিতে মানববন্ধন কর্মসূচি

  • প্রকাশিত সময় : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৭৬ পড়েছেন

উপকূলবর্তী খুলনার পাইকগাছায় লবণ পানি নিয়ন্ত্রণ চাই ও সুস্থ্য জীবনের জন্য সুপেয় পানির দাবিতে সামাজিক আন্দোলনের ডাক দেয়া হয়েছে।
উপজেলার হরিঢালীর মাহমুদকাটি অনির্বাণ লাইব্রেরীতে বিশ্ব পানি দিবসের আলোচনা সভা ও মানববন্ধনে নেতৃবৃন্দ এ আন্দোলনের ডাক দিয়েছেন।
তারা বলেছেন, জলবায়ু পরিবর্তন জনিত বিরুপ প্রভাবে মনুষ্য সৃষ্ট নানা কারণে সুন্দরবন উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। শুস্ক মৌসুমে আরোও ভয়াবহ আকার ধারণ করে। লবণাক্ততার আগ্রাসনে এই সংকট প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ফলে এ অঞ্চলের মানুষের জীবন-জীবিকা ও প্রাণ-প্রকৃতি হুমকির মুখে পড়েছে । এই হুমকি মোকাবেলায় লবণ পানি নিয়ন্ত্রণ ও সুপেয় পানি নিশ্চিত করা খুবই জরুরি এবং এ আন্দোলনে সবাইকে এগিয়ে আসা উচিত।
শুক্রবার সকাল ৯ টায় অনির্বাণ লাইব্রেরী,
লিডার্স ও সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন উদ্যোগে শোভাযাত্রা শেষে জাতীয় সংগীতের মাধ্যমে আলোচনা শুরু হয়। সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান।
তিনি বিজ্ঞানীদের ভবিষ্যত বানী উল্লেখ করে জানান,শুধু মাত্র পানির জন্য পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা রয়েছে। আমাদের চারিদিকে অথৈই পানি কিন্তু তা দূষিত। মোটেই সুপেয় নয়।
এখন ভূগর্ভস্থ পানিও নিরাপদ নয়,এ পানিতে যথেষ্ট পরিমান আর্সেনিক, নানান রোগ জীবানুর সংক্রামন বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন,২০০৯ সালে প্রাকৃতিক দুর্যোগ ঘুর্নিঝড় আইলা,পরবর্তীতে আম্ফান,ফনি’র তান্ডবে উপকূলীয় এলাকায় পানির প্রাকৃতিক উৎস্য নষ্ট হয়েছে। মাত্রাতিরিক্ত লোনা পানির আগ্রাসনে সুপেয় পানির সংকট,ফসলহানী ও পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে।
সংসদ সদস্য রশীদুজ্জামান উপকূলীয় এলাকার মানুষের নিরাপদে বসবাসের জন্য টেকসই বেড়িবাঁধসহ সুস্থ্য জীবনের জন্য বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করার কথা বলেন। এর মধ্যে মিষ্টি পানির আধাঁর সৃষ্টি, ওয়াটার সিসটেম প্লান,বৃষ্টির সংরক্ষণে সরকারের নেওয়া প্রকল্প থেকে ব্যাপক পরিমান জলাধার বিতরণ করা হবে।
অনির্বান লাইব্রেরীর সভাপতি প্রধান শিক্ষিকা রহিমা আক্তার সম্পা’র সভাপতিত্বে ও সম্পাদক প্রভাত কুমার দাশের সঞ্চালনায় এ সভায় বক্তব্য রাখেন অবঃ প্রধান শিক্ষক সমীরণ কুমার দে,অবঃ অধ্যাপক বিশ্বনাথ ভট্টাচার্য, জয়ন্ত সাধু, ইউনিয়ন আ’লীগের সভাপতি শেখ বেনজির আহম্মেদ বাচ্চু,মোজাফফর হোসেন,সাবেক ভাইস চেয়ারম্যান কৃষ্ণপদ মন্ডল,প্রভাষক রেজাউল করিম,মানিক চন্দ্র ভদ্র,বাসুদেব ভদ্র,পরমানন্দ মন্ডল, সাংবাদিক স্নেহেন্দু বিকাশ ও আঃ আজিজ, লিডার্সের প্রতিনিধি বিল্লাল হোসেন ও তুষার পারভেজসহ অনেকে।,

সংবাদটি শেয়ার করুন

এধরনের আরো সংবাদ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA