• E-paper
  • English Version
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন

×

তীব্র গরমে চুল পড়ে, মাথা চুলকানোর তিন সমাধান

  • প্রকাশিত সময় : রবিবার, ২ জুন, ২০২৪
  • ১১৪ পড়েছেন

তীব্র এই তাপদাহে অস্থির জনজীবন।  গরমে যেন টিকে থাকাই দায়! অতিরিক্ত গরমে মানুষ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগতে শুরু করেন। যার মধ্যে অন্যতম হচ্ছে চুলের সমস্যা। গরম বাড়তেই চুলের সমস্যাও বাড়ে।

চুলের গোড়ায় গরমে ঘাম বসার কারনে সারাক্ষণ মাথা চুলকায়। তাছাড়া স্ক্যাল্পে বড় আকারের সংক্রমণ পর্যন্ত হয়। তাই এই সময়ে একটু সতর্ক হন। কাজে লাগান এই ৩ ঘরোয়া টোটকা।

এগুলি নিয়মিত ব্যবহার করলে গরমে চুলের সমস্যা চলে আসবে নিয়ন্ত্রণে। প্রবন্ধে বিস্তারিত আলোচনা করা হল, জেনে নিন।

আমলকী এবং দুধের হেয়ার মাস্ক:
আমলকীতে রয়েছে এমন কিছু গুণাগুণ , যা স্ক্যাল্পের আর্দ্রতার মাত্রা ধরে রাখে। একইসঙ্গে স্ক্যাল্পের লালভাব এবং জ্বালা-চুলকানি কমায়।

আর খুশকির সমস্যাও নিয়ন্ত্রণে রাখে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুলের গোড়াও মজবুত রাখে। এদিকে দুধের গুণে চুল হয় রেশমের মতো নরম।

ব্যবহারের নিয়ম : একটি পাত্রে পরিমাণ মতো দুধ নিন। তার সঙ্গে ২-৩ টেবিল চামচ আমলকী পাউডার মেশান।

শেষে আধ চামচ ভিটামিন ই অয়েল মিশিয়ে তৈরি করুন একটি হেয়ার প্যাক। তারপরে সেই প্যাক আপনার স্ক্যাল্প এবং চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।

চুলের যত্নে রাইস ওয়াটার
চুল ভালো রাখতে রাইস ওয়াটার বেশ কার্যকরী। এতে উপস্থিত অ্যামিনো অ্যাসিড চুল মজবুত করতে সাহায্য করে। তাই নিয়মিত রাইস ওয়াটার লাগালে চুল সহজে ভেঙে যায় না। আর চুলের জেল্লাও হয় দেখার মতো। এই ঘরোয়া উপাদান স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে রাখে এবং হেয়ার ফলিকলগুলি পরিষ্কার রাখতে সাহায্য করে। তাই চুলের বৃদ্ধিও হয় দেখার মতো।

ব্যবহারের নিয়ম : একটি পাত্রে পরিমাণ মতো জল নিয়ে তাতে যোগ করুন আধ কাপ চাল। ১ ঘণ্টা ভিজিয়ে রেখে জল ছেঁকে আলাদা করে নিন। তারপর সেই জল আপনার চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো ভাবে লাগান। স্ক্যাল্পেও মাসাজ করুন। নিয়মিত এভাবে চুলের যত্ন নিলে ম্যাজিক হবেই!

তুলসি, টক দই এবং মধুর হেয়ার মাস্ক
তুলসিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান, যা আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখতে সাহায্য করে এবং যে কোনও সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখে। আর টক দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড স্ক্যাল্পের চুলকানি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর্দ্রতার মাত্রাও রাখে নিয়ন্ত্রণে।

ব্যবহারের নিয়ম : একটি পাত্রে ৬-৭টি তুলসি পাতা নিয়ে ভালো ভাবে বেটে নিন। তাতে যোগ করুন কয়েক চামচ মধু। শেষে টক দই মেশান। প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে চুলে লাগান। তারপরে ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে মাত্র এক দিন এই নিয়মে চুলের যত্ন নিলেই উপকার মিলবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA