• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন

×

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ রয়েছে দুটি ম্যাচ

  • প্রকাশিত সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ৩৪ পড়েছেন

ড. সাঈদুর রহমানের কলামঃ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আজও যথারীতি দুটি ম্যাচ রয়েছে। দিনের প্রথম ম্যাচ বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত আটটায়। প্রথম ম্যাচে ‘সি’ গ্রুপের দুই দল আফগানিস্তান এবং উগান্ডা মাঠে নামবে। আফগানিস্তান এবং উগান্ডা এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কখনো মুখোমুখি হয়নি। তবে দুই দল একটি প্র্যাকটিস ম্যাচ খেলেছে, যে ম্যাচে উগান্ডাকে সহজে হারিয়েছে আফগানিস্তান। উগান্ডা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসে  নিঃসন্দেহে অনেক নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হবে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কখনো মুখোমুখি না হলেও আফগানিস্তানে বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচ খেলেছে উগান্ডা, সেটি অবশ্য ২০০৯ সালে। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত সেই ম্যাচে আফগানিস্তানকে ১৪ রানে হারিয়েছিল উগান্ডা। সেই ম্যাচে অংশগ্রহণকারী একজন খেলোয়াড় রয়েছেন আফগানিস্তান দলে যিনি আজকের ম্যাচে খেলছেন, তিনি হলেন অলরাউন্ডার মোহাম্মদ নবী এবং একজন খেলোয়াড় রয়েছেন উগান্ডা দলে, তিনি হচ্ছেন উগান্ডার অফস্পিনার ফ্রাঙ্ক এনসুবুজা। এনসুবুজা সেই ম্যাচে মাত্র ৪৪ বলে ৬২ রান করে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছিলেন। এখন অবশ্য এনসুবুজার বয়স ৪৩ বছর। ১৫ বছর আগের সেই স্মৃতি আজকের ম্যাচে তিনি যদি ফিরিয়ে আনতে পারেন, তাহলে উগান্ডার জন্য সম্ভব ভালো কিছু করা। উগান্ডার চেয়ে অনেক এগিয়ে রয়েছে এই মুহূর্তে আফগানিস্তান দল। বিশেষ করে আইপিএলে নিয়মিত খেলার কারণে টি-টোয়েন্টি ক্রিকেট আফগানিস্তানের ক্রিকেটারদের কাছে অনেক বেশি সহজবোধ্য। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামের উইকেটে  স্পিনাররা সবসময়ই বাড়তি সুবিধা পেয়ে থাকেন। আফগানিস্তানের রশিদ খান, মুজিব -উর-রেহমান এবং মোহাম্মদ নবীর বিরুদ্ধে উগান্ডার ব্যাটসম্যানদের বড় স্কোর গড়া কঠিন হতে পারে। উইকেটের সুবিধা নেওয়ার জন্য আফগানিস্তান দলে বাঁহাতি রিস্ট স্পিনার নূর আহমেদকে দলভুক্ত করলে অবাক হওয়ার কিছু নেই। উগান্ডার ব্যাটসম্যানদের এই লেবেলের স্পিনারদের বিরুদ্ধে খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। ফলে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে তাদের ব্যাটসম্যানরা কতটা ভালো করতে পারবেন সেটাই দেখার বিষয়।

তবে গত বছর কিন্তু ভালো ক্রিকেট খেলেই উগান্ডা বিশ্বকাপে কোয়ালিফাই করেছে। ৩৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৩০ টি ম্যাচেই তারা জয়লাভ করেছে। এরমধ্যে জিম্বাবুয়ের বিরুদ্ধে সেই ঐতিহাসিক জয় রয়েছে, যে জয়ের ফলে জিম্বাবুয়েকে পেছনে ফেলে বিশ্বকাপের জায়গা করে নিয়েছে উগান্ডা।
আফগানিস্তানের ব্যাটিংয়ের ক্ষেত্রে স্কটল্যান্ড এর বিরুদ্ধে প্র্যাকটিস ম্যাচে গুলবাদিন নাইবকে আবারো রাহমানুউল্লাহ গুরবাজের সাথে ওপেন করতে পাঠানো হলো। ফলে এই ম্যাচেও আমরা হয়তো এই দুজনকে ইনিংসের গোড়াপত্তন করতে দেখব। তাছাড়া আফগানিস্তানের একাধিক হার্ড হিটার রয়েছেন, যারা আফগানিস্তানের দলীয় ইনিংসকে ২০০ এর কাছাকাছি নিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন।

দিনের অপর ম্যাচে ইংল্যান্ড খেলবে স্কটল্যান্ডের বিরুদ্ধে। বার্বাডোজের কেনসিংটন ওভালে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজ থেকেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নিয়ে ঘরে ফিরেছিল ইংল্যান্ড দল। আবারও সে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নেমে নিশ্চয়ই সেই রোমাঞ্চকর স্মৃতি দলটিকে ঘিরে রাখবে। ইংল্যান্ডের ব্যাটিং গভীরতা সবসময়ই অনেক বেশি। এবারের আইপিএলে ফিল সল্ট, উইল জ্যাক-রা দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন। অধিনায়ক জস বাটলার, জনি বেয়ারস্টো পাকিস্তানের বিরুদ্ধে দারুণ খেলেছেন। অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোন, মঈন আলির সাথে হ্যারি ব্রুক‌ও বড় ইনিংস খেলার ক্ষমতা রাখেন। জোফরা আরচার, মার্ক উড, রিচি টপলে, ক্রিস জর্ডানের মতো পেস বোলারদের সাথে আদিল রশিদের লেগ স্পিন এবং মইন আলীর অফস্পিন প্রতিপক্ষের মাথা ব্যথার কারণ হবে। স্কটল্যান্ড এর বিরুদ্ধে ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা নিঃসন্দেহে বেশি। স্কটল্যান্ড জিতলে সেটাকে অঘটন‌ই বলতে হবে।

লেখক: জাতীয় ক্রীড়া ভাষ্যকার, বেতার ও টেলিভিশন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA