• E-paper
  • English Version
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

×

“অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণে এনএএএনভি এর ভূমিকা’’ শীর্ষক বিভাগীয় সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র

  • প্রকাশিত সময় : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ৩৩ পড়েছেন

বিজ্ঞপ্তিঃ

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, অটিজমরা এখন আর সমাজের বোঝা নয়। শিক্ষা লাভের মাধ্যমে তারা তাদের ভাগ্যের পরিবর্তন ঘটাচ্ছে। তিনি শিকদের মানুষ গড়ার কারিগর হিসেবে উল্লেখ করে বলেন, প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতধারায় আনতে হবে। নিজের সন্তান মনে করে তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে।

সিটি মেয়র আজ সোমবার সকাল সাড়ে ৯টায় নগরীর সিএসএস আভা সেন্টারে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং অটিজম ও এনডিডি শিার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণে এনএএএনভি’র ভূমিকা’ শীর্ষক বিভাগীয় সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের ‘‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ (এনএএএনডি)’’ প্রকল্পের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-খুলনা এ সেমিনারের আয়োজন করে।

প্রকল্পের পরিচালক প্রফেসর ড. সুধাংশু রঞ্জন রায়-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মাধ্যমিক ও উচ্চ শিা খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ।

 

সিটি মেয়র আরো বলেন, অটিজমরা সমাজে অত্যন্ত অসহায় অবস্থায় জীবন যাপন করে বিধায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল। অটিজমদের ভাতা প্রদানের পাশাপাশি তিনি সরকারি চাকুরীর ক্ষেত্রে অটিজম কোটা সুবিধা প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদও অটিজমদের কল্যাণে কাজ করে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন প্রফেসর সুকুমার স্যানাল, প্রবন্ধের উপর আলোচনা করেন উপ-প্রকল্প পরিচালক ড. মোঃ নুরুল আলম। জেলা শিা অফিসার, উপজেলা ও থানা শিা অফিসার, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিকগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরভবনের শহীদ আলতাফ মিলনায়তনে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় প্রকল্প সমাপ্তি পরবর্তী কার্যক্রম চলমান রাখার ল্েয পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। প্রকল্পের ফোকাল পারসন ও কেসিসির চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার কর্মশালায় সভাপতিত্ব করেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মেয়র প্যানেলের সদস্য এস এম রফিউদ্দিন আহম্মেদ, এস এম খুরশিদ আহম্মেদ, মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মো: শাহাদাত মিনা ও সংরক্ষিত আসনের কাউন্সিলর রাফিজা। সঞ্চালনা করেন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা। প্রকল্পের কর্মকর্তা, কর্মচারী ও প্রকল্পের সুবিধাভোগী সদস্যবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA