• E-paper
  • English Version
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

×

অতুলনীয় সাকিব আল হাসান

  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৩৪ পড়েছেন

ড. সাঈদুর রহমানের কলামঃ 
৪৬ বলে অপরাজিত ৬৪ রান। যারা বলেছিলেন, সাকিব আল হাসান ফুরিয়ে গেছেন, তাদেরকে ব্যাট হাতে সাকিব বুঝিয়ে দিলেন , এতো তাড়াতাড়ি ফুরিয়ে যাওয়ার মত খেলোয়াড় তিনি নন। ক্রিকেট বিশ্বে সাকিব আল হাসানের এমন অনেক রেকর্ড আছে, যা আর কোন ক্রিকেটার কোনদিন অর্জন করতে পারেনি। কোনদিন কেউ আদৌ পারবে কিনা সেটি অনুমান করাও কঠিন। ক্রিকেটে তিন ভার্সনেই আইসিসির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে‌ দীর্ঘদিন এক নম্বরে ছিলেন সাকিব। এবারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে ব্যাট ও বল হাতে সাকিব ব্যর্থ হওয়ার পর সাবেক ভারতীয় ক্রিকেটার বিরেন্দ্রর শেহবাগ সাকিব আল হাসানকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিব আল হাসান এর আগে ১৬ টি ইনিংস খেলে কোন হাফ সেঞ্চুরি পাননি। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বশেষ ২০ টি ইনিংসে এই একটিমাত্র হাফ সেঞ্চুরি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচেইশ্রীলংকার বিরুদ্ধে সাকিব করেছিলেন ১৪ বলে ৮ রান, আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন ৪ বলে ৩ রান। তাছাড়া এবারের বিশ্বকাপে ছোট দলগুলোর কাছে বড়  দলের যারা হার দেখেছিলেন, তাদের মধ্যে ইয়ান বিশপ  অন্যতম। তিনি নেদারল্যান্ডসের কাছে বাংলাদেশ পরাজিত হবে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন। সব শঙ্কা-আশঙ্কা দূর করে বাংলাদেশ হারিয়েছে নেদারল্যান্ডসকে, ফর্মে ফিরেছেন সাকিব আল হাসান। সাকিব বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার। তার মানের একজন ক্রিকেটার বাংলাদেশ আবার কবে পাবে কিংবা আদৌ পাবে কিনা তা সময়ই বলে দেবে। তবে সাকিব আল হাসান যে বাংলাদেশ দলের জন্য অনেক বড় নির্ভরতা তাতে কোন সন্দেহ নেই।আগামী সোমবার নেপালের বিরুদ্ধে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ। নেপালকে হারালেই  বাংলাদেশের সুপার এইট কনফার্ম হবে। ঐদিন বাংলাদেশে পবিত্র ঈদ-উল-আযহা। আশা করা যায়, ঈদের আনন্দের সাথে সেদিন বাংলাদেশের সুপার এইটে উত্তীর্ণের আনন্দ যুক্ত হবে। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে খেলেছিল বাংলাদেশ। এরপর মাঝের আর কোন বিশ্বকাপে সেই যোগ্যতা অর্জন করতে পারেনি।
এবারের বিশ্বকাপে বাংলাদেশের বোলাররা দুর্দান্ত বল করে চলেছেন। তাসকিন আহমেদ এবং মুস্তাফিজুর রহমানের সাথে তানজিম হাসান সাকিব অসাধারণ বোলিং নৈপুণ্য দেখাচ্ছেন। ফলে দলের অন্যতম সেরা পেস বোলার শরিফুল ইসলামকে একাদশে ফেরানো নিয়ে মধুর সমস্যায় পড়তে হচ্ছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে। মুস্তাফিজুর রহমানকে দেখে মনে হচ্ছে, আমরা যেন হারানো মানিক ফিরে পেয়েছি। কাটার আর স্লোয়ারের মিশেলে প্রতিপক্ষের কাছে তিনি যেন গ্রীক ভাষায় লেখা কোন ব‌ই – অচেনা, দুর্বোধ্য। আর রিশাদ হোসেনের কথা তো অবশ্যই আলাদা করে বলতে হয়। নেদারল্যান্ডসের বিরুদ্ধে বাংলাদেশের জয়ে তার ভূমিকাও অতুলনীয়। ক্রুসিয়াল মুহূর্তে যেভাবে ব্রেক থ্রু এনে দিয়েছেন, তার জন্য কোনো প্রশংসায় যথেষ্ট নয়। একজন লেগ ব্রেক বোলারের জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দীর্ঘদিনের যে লালিত প্রত্যাশা কিংবা স্বপ্ন, তিনি যেন সেই স্বপ্নের রাজকুমার হয়ে এসেছেন। তিনি একজন ভালো স্ট্রোকমেকার‌ও। এই বিশ্বকাপেই তার কাছ থেকে একটা কার্যকর ক্যামিও দেখার প্রত্যাশা করছি।
অন্যদিকে আফগানিস্তান পাপুয়া নিউগিনিকে হারিয়ে দেওয়ায় আফগানিস্তানের সুপার এইট কনফার্ম হয়ে গেছে। দারুণ খেলছে আফগানিস্তান এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে। নিউজিল্যান্ডকে নাস্তানাবুদ করে তাদের বিশ্বকাপ যাত্রা শুরু। এরপর উগান্ডা এবং পাপুয়া নিউগিনির বিরুদ্ধে সহজ জয় দিয়ে সুপার এইটে জায়গা করে নিলো আফগানিস্তান। নিউজিল্যান্ড দলকে এবার গ্রুপ পর্ব থেকেই  বিদায় নিতে হলো। তবে ইংল্যান্ডের সুপার সম্ভাবনা এখনো টিকে আছে।

লেখক: জাতীয় ক্রীড়া ভাষ্যকার, বেতার ও টেলিভিশন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA