• E-paper
  • English Version
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

×

ডুমুরিয়ায় জিপি খামারিদের একদিনের প্রশিক্ষণ

  • প্রকাশিত সময় : শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
  • ৩০ পড়েছেন

শেখ মাহতাব হোসেন ডুমুরিয়া খুলনাঃ

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)—এর আওতায় পিজি গঠনতন্ত্র, জেন্ডার সমতা ও অভিযোগ নিষ্পত্তি কৌশল বিষয়ক পিজি খামারী। ১ দিন ব্যাপী প্রশিক্ষণবৃহস্পতিবার সকাল ১১টায় ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিস মিলনায়তনে
৪০জন সদস্যদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ডাঃ নুরুল্লাহ মোঃ আহসান পরিচালক, বিভাগীয় প্রানিসম্পদ দপ্তর, খুলনা।সভাপতিত্ব করেন ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আশরাফুল কবির।‌ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের ডাঃ সায়রা গুলশান (খউউচ) প্রমুখ।।

উলেখ্য ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর আওতায় পিজি সদস্যদের “জেন্ডার সমতা ও সামাজিক অন্তর্ভুক্তিকরন” বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে ১২ টি পিজির মোট ৩৩৪ জন খামারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ১২ টি পিজির মধ্যে ৪ টি ডেইরি, ১ টি মোটাতাজা করন, ১ টি ছাগল পালন, ১ টি ভেড়া পালন, ৪ টি মুরগী, ১ টি হাস পালন পিজির ১ দিনের প্রশিক্ষণ আয়োজন করা হয়।
প্রাণিজাত পণ্যরে উৎপাদন বৃদ্ধি, মার্কেট লিংকেজ ও ভেলু চেইন সৃষ্টি, ক্ষুদ্র ও মাঝারী খামারীদের জন্য জলবায়ু পরিবর্তনের ঝুকি ব্যবস্থাপনা, নিরাপদ প্রাণিজ খাদ্য উৎপাদন এবং বেসরকারী উদ্যোক্তাগণের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নির্ধারিত এলাকায় প্রাণিসম্পদ খাতে টেকসই প্রবৃদ্ধি অর্জন।

উন্নত খাদ্য ও পুষ্টি সরবরাহ, প্রাণিস্বাস্থ্য এবং কৃত্রিম প্রজনন ব্যবস্থাপনা নিশ্চিতকরণের মাধ্যমে খামারী পর্যায়ে বিদ্যমান প্রতিটি গবাদিপশুর উৎপাদনশীলতা ২০% বৃদ্ধি করা ৫৫০০ প্রাণিজাত পন্য উৎপাদনকারী সমিতি (প্রডিউসার অর্গানাইজেশন) গঠন এবং পণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের সহিত সমন্বিতভাবে মার্কেট লিংকেজ ও ভেলু চেইন ব্যবস্থার উন্নয়নঞ্জ
প্রয়োজনীয় লজিষ্টিকস সরবরাহের মাধ্যমে বিভিন্ন নীতিমালা প্রণয়ন, দক্ষতা অর্জন, পরীবিক্ষণ ও মূল্যায়নের ক্ষেত্রে প্রাণিসম্পদ অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি করা নিরাপদ প্রাণি ও প্রাণিজাত পণ্য উৎপাদন ও মান নিয়ন্ত্রণ ব্যবস্থা উন্নত করা প্রাণিসম্পদ উৎপাদনে টেকসই প্রবৃদ্ধির জন্য উপযোগী পরিবেশ, আধুনিক জ্ঞান ও প্রাণিবীমা চালুকরণ।

 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA