• E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

×

বাগেরহাটে শুরু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব

  • প্রকাশিত সময় : রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ৪০ পড়েছেন
বাগেরহাট জেলা প্রতিনিধিঃ
বাগেরহাটে শুরু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা। প্রায় আড়াইশ বছরের পুরানো জেলা সদরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়।
রোববার (৭জুলাই) দুপুরে বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামে এ উৎসবে অংশ নেন হাজার-হাজার ভক্ত পূণ্যার্থীরা। প্রতি বছর আষাঢ় মাসের এই দিনে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন মিত্রের সভাপতিত্বে মন্দির প্রাঙ্গণে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অনান্যের মধ্যে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের বাগেরহাট জেলা শাখার সভাপতি এবং রথযাত্রা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অমিত রায়।
অনুষ্ঠানে বক্তারা বলেন- যুগযুগ ধরে হিন্দু সম্প্রদায়ের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে আষাঢ় মাসের এই দিনে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা পালন করে আসছে। এই ধর্মীয় অনুষ্ঠানে যেন কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে প্রশাসনকে সজাগ থাকার আহ্বান জানান তারা।
ঐতিহ্যবাহী শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন মিত্র বলেন, এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা। এখানে দেশ বিদেশের কয়েক হাজার পূণ্যর্থী পূণ্য অর্জনের জন্য মন্দির প্রাঙ্গণে সমবেত হয়ে রথটানে অংশ নিয়েছেন।
এদিকে রথযাত্রা উপলক্ষে বাগেরহাটের বিভিন্ন উপজেলার মন্দিরে গীতা ও ভাগবত পাঠ, রামায়ণ ও পদাবলী কীর্ত্তণ গান ছাড়াও মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। নয় দিনব্যাপী এ উৎসব আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে।
মাসব্যাপী মেলায় দেশিয় ঐতিহ্যবাহী চারু-কারু-মৃৎ শিল্পের বাহারি পসারা নিয়ে বসেছেন দোকানীরা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA