• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

×

দিঘলিয়ার হাজীগ্রামে মসজিদের অর্থ সংকটে  নামাজ পড়ার উপযোগী হয়ে উঠেনি

  • প্রকাশিত সময় : সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ২৩ পড়েছেন
সৈয়দ আবুল কাসেম দিঘলিয়া খুলনা থেকেঃ
খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের হাজীগ্রাম এলাকায় নির্মাণাধীন মসজিদ এ-কূবার উদ্বধনী হলের অর্থ সংকটে নামাজ আদায়ের পরিবেশ গড়ে তুলতে পারেনি এলাকাবাসী।
মসজিদ সংশ্লিষ্ট এলাকাবাসী সূত্রে জানা যায়, দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের এ হাজীগ্রাম এলাকায় জনসংখ্যার তুলনায় মসজিদের সংখ্যা খুবই কম। প্রতি ওয়াক্তে নামাজ আদায় করার জন্য এ গ্রামের মানুষ প্রায় এক কিলোমিটার  রাস্তা পাড়ি দেয়। ভাবতে অবাক লাগলেও এমনটি দেখা মিললো দিঘলিয়ার দক্ষিণ হাজী গ্রামে । এই দুর্ভোগ থেকে মুক্তি পেতে গ্রামের ধর্মপ্রাণ জনসাধারণ উদ্যোগ নিয়েছেন এ এলাকায় একটি নতুন মসজিদ নির্মাণ করার।
তারই ধারাবাহিকতায় জমি দাতা মরহুম ফারুক মোল্লা ও এলাকাবাসীর প্রচেষ্টায় নির্মাণ হতে যাচ্ছে দক্ষিণ হাজীগ্রাম এলাকায় এ মসজিদ-এ- কূবা। মসজিদটির নির্মাণ কাজের উদ্বোধনের প্রায় দুই মাস অতিবাহিত হয়ে গেলেও নামাজের উপযোগী হয়ে ওঠেনি।
গত ৩ মে শুক্রবার উদ্বোধনের মাধ্যমে উক্ত মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। এই মসজিদটি নির্মাণ করতে প্রয়োজন হবে বালু ভরাট, ইটের গাঁথুনি ও গ্রেট ভীম ঢালাই ইত্যাদি। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এ বাজারে মসজিদটির নির্মাণ শেষ করা এককভাবে এলাকাবাসীর পক্ষে সম্ভব হয়ে উঠছেনা। এ কাজের জন্য প্রয়োজন বিপুল অর্থের। কিন্তু এই গ্রামীন জনপদের গরিব অধিবাসীদের সামর্থ হয়ে উঠছেনা  মসজিদ নির্মাণের জন্য লক্ষ লক্ষ টাকা সংস্থানের। তবু তারা ইসলামিক অনুশাসনের অন্যতম ভিত্তি নামাজ আদায়ের জন্য এই মসজিদ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন। এলাকাবাসীর সামর্থ্য না থাকলেও তারা মনে করেন, আল্লাহর ঘর নির্মাণের উদ্যোগ নিলে ধর্মপ্রাণ মুসলমানরা এই মসজিদ নির্মাণে সাহায্যের জন্য এগিয়ে আসবেন।
মসজিদ কমিটির নেতৃবৃন্দ এ প্রতিবেদককে বলেন, “আমরা আল্লাহর উপর দৃঢ় আস্থা এবং ভরসা রেখে এই মসজিদের কাজে হাত দিয়েছি। আশা করি এই মসজিদের নির্মাণ কাজ শেষ করতে আল্লাহর রহমত থাকবে আমাদের পাশে ইনশাল্লাহ। ইসলামের অনুসারী ধর্মপ্রাণ মানুষের নামাজ আদায়ের পবিত্র ঘর মসজিদ। মহান আল্লাহ পরম করুনাময়, অসীম দয়ালু এবং অতি মেহেরবান। তার দয়ার কোন শেষ নেই। মানুষ শত অন্যায়, অপরাধ করেও মহান আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ তার দয়ার হাত বাড়িয়ে ক্ষমা করে দিতে পারেন। সেই ক্ষমা প্রাপ্তির উত্তম জায়গা হল পবিত্র মসজিদ। মসজিদে নামাজ আদায়সহ আল্লাহর দরবারে প্রার্থনা জানালে আল্লাহ হয়তো আমাদের সমস্ত অন্যায়, অপরাধ, পাপ মোচন করে দিতে পারেন সেই আশা নিয়েই আমাদের এই মসজিদ নির্মাণের উদ্যোগ। প্রাথমিক পর্যায়ে টিনের চাল ও টিনের বেড়া দিয়ে নামাজ আদায় করতে চান মুসল্লিরা। মসজিদটি নির্মাণ করতে লক্ষ লক্ষ টাকার প্রয়োজন কিন্তু কোথা থেকে এই টাকা সংস্থান হবে তা নিয়ে আমরা চিন্তিত হলেও আল্লাহর উপর এবং ধর্মপ্রাণ মুসলমানদের উপর আমাদের দৃঢ় আস্তা এবং বিশ্বাস আছে যে, সকলের সহযোগিতায় আমাদের এ মসজিদ ইনশাল্লাহ নির্মাণ হবে। এ অবস্থায় দেশ-বিদেশের সকল ধর্মপ্রাণ মুসলমানদের নিকট আমাদের আকুল আবেদন, তারা যেন আমাদের এই মসজিদটি নির্মাণ কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে মুক্ত হস্তে দান করেন।” মসজিদটির নির্মাণ কাজ সমাপ্তির দিকে এগিয়ে নিতে দেশ-বিদেশে অবস্থানরত সকল মুসলমানদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য নিম্নে মসজিদ কমিটির বিকাশ ও নগদ নাম্বার প্রদান করা হয়েছে। বিকাশ নম্বরটি হলো:- 01921135215

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA