• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

×

মোংলায় নানা কর্মসূচির মধ্যদিয়ে ওয়াইল্ডটিমের বিশ্ব বাঘ দিবস পালন

  • প্রকাশিত সময় : সোমবার, ২৯ জুলাই, ২০২৪
  • ২২ পড়েছেন
বিশেষ প্রতিবেদক, মোংলা
মোংলায় বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে। উপজেলার চিলা ইউনিয়নের জয়মনিরঘোল এলাকায় সোমবার ওয়াইল্ডটিম কনজারভেশন বায়োলজি সেন্টারে বাঘ দিবসের নানা কর্মসূচি পালন করা হয়। দিবসটি উপলক্ষে সুন্দরবন সংলগ্ন গ্রামের শিশু কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গল্প বলা, কার্টুন চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশু কিশোররা ওয়াইল্ডটিমের সুন্দরবন জাদুঘর ও তথ্য কেন্দ্রের নমুনা এবং সুন্দরবনের ডিওরামা দেখে সুন্দরবনের জীববৈচিত্র্য সম্পর্কে সম্যক ধারণা পায়। অংশগ্রহণকারী শিশু কিশোররা বেশ কিছু অঙ্গীকারও করে যেমন- বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করবো, হরিণের মাংসকে ‘না’ বলি, বিষ টোপ দিয়ে মাছ ধরবো না।
অনুষ্ঠানটি আইইউসিএনএর ইন্টিগ্রেটেড টাইগার হেবিট্যাট কনজারভেশন প্রোগ্রামের সহযোগিতায় অনুষ্ঠিত হয়। প্রোগ্রামটি জার্মান সরকারের কেএফ ডব্লিউ উন্নয়ন ব্যাংকের সহায়তায় চলমান রয়েছে।
অনুষ্ঠানে স্থানীয় সরকারের প্রতিনিধি, বনবিভাগের কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থেকে শিশু-কিশোরদের উৎসাহিত করেন এবং পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠান শেষে টাইগার স্কাউটের “সুন্দরবন আমাদের মা” গানটি উপস্থিত সকলকে আবেগাপ্লুত করে এবং বাঘ ও সুন্দরবন সংরক্ষণে উজ্জীবিত করে।
উল্লেখ্য, ২০১০সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে পৃথিবীর ১৩টি দেশের যেখানেই বাঘ রয়েছে সে সকল দেশের নেতৃবৃন্দ বাঘ সংরক্ষণের উপায় নির্ধারণের জন্য এক সম্মেলনে যোগ দেন। ওই সভায় সিন্ধান্ত গৃহীত হয় যে বাঘ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর ২৯জুলাই বিশ্ব বাঘ দিবস হিসেবে পালিত হবে এবং ২০২২ সালের মধ্যে বিশ্বে বাঘের সংখ্যা দ্বিগুণ করতে হবে এবং এদের বাসস্থান সুরক্ষিত করতে হবে। ওই বছর পৃথিবীতে প্রাকৃতিক পরিবেশে টিকে ছিল মাত্র ৩২০০টি বাঘ যা সকলকে দুঃশ্চিন্তায় ফেলেছিল। অথচ ১০০বছর আগেও পৃথিবীর বাঘের সংখ্যা এক লক্ষ ছিল। প্রতিশ্রুতি অনুযায়ী ভারত, নেপাল ও ভুটান তাদের দেশে বাঘের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। বর্তমানে বাঘের সংখ্যা ৫৫৭৪টি, এর মধ্যে ৩৬৮২টির বসবাস ভারতে। অর্থাৎ ভারত বর্তমানে পৃথিবীর ৭৫% ভাগ বাঘের বাসস্থান।
বাংলাদেশের প্রায় সর্বত্র এক সময় বাঘ বসবাস করত। বর্তমানে সুন্দরবনই এদের শেষ আশ্রয়স্থল। বাংলাদেশের সুন্দরবনে ২০১৮এর জরিপে ১১৪টি বাঘ রয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA