• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

×

দাবি মেনে নেওয়ায় পদত্যাগ থেকে রক্ষা 

  • প্রকাশিত সময় : রবিবার, ১৮ আগস্ট, ২০২৪
  • ২৯ পড়েছেন
দেশ প্রতিবেদকঃ
পাইকগাছার বগুলারচক মাধ্যমিক স্কুলের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দুর্নীতি মুক্ত শিক্ষাঙ্গন গড়তে  প্রধান শিক্ষকের  বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। রোববার সকালে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে স্কুলের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করে প্রধান শিক্ষক বঙ্কিম চন্দ্র সরকারের পদত্যাগ দাবি করে রাজনীতি-দুর্নীতি মুক্ত কমিটি,ক্লাসরুমে ফ্যান,সুপেয় পানি,স্যানিটেশন ব্যবস্থা সহ অন্যান্য দাবি তুলে ধরেন। আন্দোলনের এক পর্যায়ে অভিভাবকরা ও স্কুলের প্রার্ত্তন শিক্ষার্থী যুক্ত হন। কয়েক ঘন্টার আলোচনার পর প্রধান শিক্ষক শিক্ষার্থীদের  দাবি-দাওয়া মেনে নেওয়ায় তিনি পদত্যাগ করা থেকে রক্ষা পান।
উল্লেখ্য উপজেলার ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠটি বর্তমানে স্থানীয় নেতৃত্বের কোন্দল,শিক্ষকদের দলাদলিসহ নানা সমস্যায় জর্জরিত। উন্নয়ন বলতে কিছুই নেই। স্থানীয়দের অভিযোগ বিগত২০১৮ সালের পর হতে অত্র বিদ্যালয়ে কোন নিয়মিত ম্যানেজিং কমিটি নাই। এই সময়ের মধ্যে ৩ বার নির্বাচন হলেও কোরাম সংকট সহ বিভিন্ন পক্ষের কঠোর অবস্থানের কারণে কমিটি গঠন করা সম্ভব হয়নি। এর মধ্যে ৫ বার এডহক কমিটি গঠন ও করা হয়েছে। নিয়মিত ম্যানেজিং কমিটি না থাকায় প্রধান শিক্ষক বঙ্কিম চন্দ্র সরকার অনেকটাই নিজের ইচ্ছে মতো বিদ্যালয় পরিচালনা করেন। এতে বিদ্যালয়ের উন্নয়ন ব্যহত হওয়ার পাশাপাশি বিভিন্ন সমস্যা, সংকট ও অনিয়মে পরিণত হয় শিক্ষা প্রতিষ্ঠানটি। বিদ্যালয়ের ক্লাস রুমে নেই ফ্যান, তেমনি বাথরুম এবং খাওয়ার পানির কোন ব্যবস্থা না থাকায় শিক্ষক অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা ক্ষোভ তৈরি হয়। শেষ পর্যন্ত দেশের রাজনৈতিক পট পরিবর্তনে বিক্ষুব্দ শিক্ষার্থীরা রবিবার সকালে স্কুল  হাজির হলেও তারা ক্লাস বর্জন করে প্রধান শিক্ষকের পদত্যাগ সহ বিভিন্ন দাবি পুরনে  বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করে।
এসময় প্রধান শিক্ষক শিক্ষার্থীদের নিবৃত্ত করার চেষ্টা করলে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন তিনি। পরে বিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ অভিভাবকদের হস্তক্ষেপে  দীর্ঘ আলোচনান্তে বিদ্যালয়ের সকল অনিয়ম দুর্নীতি ও বৈষম্য দুর করা, ছাত্র শিক্ষকদের মতামতের ভিত্তিতে সকল কার্যক্রম পরিচালনা করা, নিয়মিত পাঠদানের ব্যবস্থা করা, ছাত্র ছাত্রীর সংখ্যা বৃদ্ধি করা, লেখা পড়ার অনুকূল পরিবেশ তৈরি করা, ম্যানেজিং কমিটিতে বিতর্কিত ব্যক্তিদের না রাখা, ম্যানেজিং কমিটির নির্বাচন না হওয়া পর্যন্ত সকলের সমন্বয়ে নতুন এডহক কমিটি গঠন সহ শিক্ষার্থীদের দাবি দ্রুত বাস্তবায়ন করা হবে এমন লিখিত অঙ্গিকার করার মাধ্যমে পদত্যাগ করা থেকে রক্ষা পান প্রধান শিক্ষক বঙ্কিম চন্দ্র সরকার। এ সময় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি রাশেদুল হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক লাইচ হোসেন, স্থানীয় আঃ মান্নান গাইন,লিটন সরদার,আঃ রহমান,হাবিবুর রহমান,জালাল গাইন,সাঈদ গাজী,বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী এনামুল হক, বিদ্যালয়ের শিক্ষার্থী নাফছিন জহিফা, জাকারিয়া, মোহনা হাসান, জুবায়ের, শামীমা, শামী, মায়েশা, শিমু, তাহমিনা সহ বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA