• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

×

ডুমুরিয়ায় জলাবদ্ধতা নিরসনে স্বেছাশ্রমে পলি অপসারণ এলাকাবাসীর

  • প্রকাশিত সময় : রবিবার, ২৫ আগস্ট, ২০২৪
  • ২১ পড়েছেন

ডুমুরিয়া প্রতিনিধিঃ

খুলনার ডুমুরিয়ায় পানি নিষ্কাশনের লক্ষ্যে শােলমারি ১০ ভেন্ট রেগুলেটরের সামনে এলাকাবাসী স্বেছাশ্রমে পলি অপসারণ কাজ শুরু করছ।  উপজেলা বিএনপি’র আহবায়ক মােল্যা মােশাররফ হােসেন মফিজ’র আহ্বানে ও নেতৃত্বে সকাল থেকে ডুমুরিয়া, রংপুর, গুটুদিয়া ও রঘুনাথপুর ইউনিয়নের ‘শ’শ লােক স্বেছাশ্রমে পলি অপসারণ কাজে নেমে পড়ে। সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ডুমুরিয়া সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হােসেন পলি অপসারণ কাজ পরিদর্শন করেন।

জানা যায়, পলিপড়ে শােলমারী ১০ ভেন্টের রেগুলেটর দীর্ঘদিন বন্ধ রয়েছে। বিলডাকাতিয়া, রংপুর, গুটুদিয়া, রঘুনাথপুর ও ডুমুরিয়াসহ আশপাশ এলাকার পানি সরবরাহ  একমাত্র পথ শােলমারী স্লুইজ গেট। পলিতে ভরাট হওয়াত এ গেট দিয়ে বের হতে পারছ না পানি। আর এত প্লাবিত হচ্ছে এসব এলাকা। প্রতি বছর বর্ষা মৌসুম এমন ঘটনা ঘটে আসছে বিগত ৫/৬ বছর ধরে।  উপজেলা বিএনপি’র আহবায়ক মােল্যা মােশাররফ হােসেন মফিজ’র নেতত্বে প্লাবিত এলাকার ‘শ’শ মানুষ স্বেছাশ্রমে পলি অপসারণ কাজে নেমে পড়েছেন।
গেট পরিদর্শন এসে ডুমুরিয়া কেন্দ্রীয় কালিবাড়ি ও মঠ কমিটির সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র বৌরাগী বলেন, ‘গেটের মুখ পলি অপসারণ করত না পারলে ক্রমান্বয়ে এ অঞ্চলের সব এলাকা প্লাবিত হয়ে পড়বে। বিএনপি নেতা মােল্যা মােশাররফ হােসনের ডাকে ব্যাপক সাড়া দিয়ে ডুমুরিয়া সদর ইউনিয়নসহ বিভিন্ন এলাকার ‘শ’শ মানুষ পলি অপসারণ কাজে নেমে পড়েছেন। জনসাধারণের  এমন উদ্যােগ ও অংশ গ্রহনকে স্বাগত জানিয়ছেন তিনি।’ বিভিন এলাকার মানুষকে একাজে অংশ গ্রহনের জন্যে ট্রাক, আলমসাধুসহ বিভিন্ন গাড়ি পাঠিয়েছেন মােল্যা মফিজ।

এ বিষয় উপজেলা বিএনপি’র আহবায়ক মােল্যা মােশাররফ হােসেন মফিজ বলেছেন, ‘ডুমুরিয়াসহ উত্তরাঞ্চলর ৫/৬টি ইউনিয়ন জলাবদ্ধতা দেখা দিয়েছে। তলিয়ে গেছে কয়েক হাজার বিঘা জমির মৎস্য ঘের, ক্ষতিগ্রস্হ হচ্ছে কাঁচা ঘরবাড়ি। পানি নিষ্কাশনের সু-ব্যবস্হা না থাকায় এ পরিস্হিতি সৃষ্টি হয়েছে। এলাকার ফসলী জমিসহ ঘর বাঁচাতে আমি এ উদ্যােগ নিয়েছি।’ তবে স্হায়ী সমাধানের জন্য তিনি সরকারের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।

উল্লখ্য, শােলমারি ১০ ভেন্ট রেগুলেটর আড়াই কােটি টাকা বরাদ্দ ২টি মটর স্হাপন প্রকল্প অনুমােদিত রয়েছে। যা টেন্ডারও হয়েছে দীর্ঘদিন আগে। কিন্ত অজ্ঞাতকারণে ঝুলে আছে মোটর স্হাপনের একাজ। যে কারণ হুমকিতে পড়েছে বেহাত এই এলাকা। অচিরে মোটর স্হাপনের দাবী জানিয়েছে এলাকার মানুষ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA