• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

×

শেখ হেলালসহ সাবেক ৮ এমপি’র তথ্য ই-পাসপোর্ট ভাণ্ডারে নেই

  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
  • ৫৬ পড়েছেন
অনলাইন ছবি

অনলাইন ডেস্কঃ

সাবেক প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, চিফ হুইপ, সংসদ সদস্য, স্পিকার, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, উপনেতা, উপদেষ্টাদের নামে থাকা  মোট ৩৪০টি কূটনৈতিক পাসপোর্ট বাতিল করা হয়েছে। এরমধ্যে ৩৩৪টি কূটনৈতিক ই-পাসপোর্ট ও ৬টি কূটনৈতিক এমআরপি পাসপোর্ট রয়েছে। এ সকল ব্যক্তিবর্গের স্বামী-স্ত্রীসহ সংশ্লিষ্টদের কূটনৈতিক পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে। এসব পাসপোর্টের (রিভোক স্ট্যাটাস) দেশের অভ্যন্তরের ইমিগ্রেশন সিস্টেমে আপডেট করা হবে। কিন্তু দেশের বাইরে আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে ভ্রমণের রেস্ট্রিকশন এর ক্ষেত্রে পুলিশের এসবি’র মাধ্যমে ইন্টারপোলের সহায়তা প্রয়োজন হবে বলে জানিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। গত রোববার কূটনৈতিক পাসপোর্ট বাতিল বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি অনুলিপি পাঠিয়েছে পাসপোর্ট অধিদপ্তর। এদিকে কূটনৈতিক পাসপোর্ট বাতিল হওয়া ৩৪০ জন ব্যক্তির বিস্তারিত তথ্য ইতিমধ্যে মানবজমিনের হাতে এসেছে। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার এমপি-মন্ত্রীসহ যাদের নামে লাল পাসপোর্ট ইস্যু করা ছিল এবং সার্ভারে পাওয়া গেছে সেগুলো বাতিল করা হয়েছে। সূত্র জানায়, ৩৫০ জন সংসদ সদস্য, ৫ জন উপদেষ্টা এবং ২ জন টেকনোক্রেট মন্ত্রীসহ মোট ৩৫৭ জনের পাসপোর্টের ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সর্বমোট ২২৩টি কূটনৈতিক পাসপোর্ট ই-পাসপোর্ট সিস্টেম থেকে সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

এ সকল কূটনীতিক পাসপোর্টের বিস্তারিত তথ্য সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া মোট ৮ জনের পাসপোর্ট সম্পর্কিত কোনো তথ্য ই-পাসপোর্ট প্রকল্পের তথ্য ভাণ্ডারে খুঁজে পাওয়া যায়নি। ১০ জনের কূটনৈতিক পাসপোর্টের পরিবর্তে সাধারণ পাসপোর্টের তথ্য ই-পাসপোর্ট প্রকল্পের তথ্য ভাণ্ডারে পাওয়া যায়। কূটনৈতিক পাসপোার্ট গ্রহণের যোগ্য হলেও তারা সাধারণ পাসপোর্ট গ্রহণ করেন। ৫ জনের ই-পাসপোর্ট সংক্রান্ত কোনো তথ্য পাওয়া না গেলেও তাদের এমআরপি সংক্রান্ত তথ্য পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে ইতিমধ্যে প্রকল্প কর্তৃক কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

 

আওয়ামী লীগ সরকারের লালমনিরহাট-২ আসনের এমপি নুরুজ্জামান আহমেদ, যশোর-২ আসনের এমপি মো. তৌহিদুজ্জামান, বাগেরহাট-১ এর এমপি শেখ হেলাল উদ্দিন, ময়মনসিংহ-১ স্বতন্ত্রপ্রার্থী হওয়া এমপি মাহমুদুল হক সিয়াম, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের ফয়জুর রহমান, চট্টগ্রাম-১২ আসনের এমপি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য নাজনিন নাহার রশিদ এবং শিক্ষা ও সংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরীসহ মোট ৮ জনের নামে কোনো কূটনৈতিক পাসপোর্টের তথ্য ই-পাসপোর্ট তথ্য ভাণ্ডারে নেই বলে অধিদপ্তর মন্ত্রণালয়কে জানিয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA