• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

×

কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটির আলোচনা সভা ও সমাবেশ

  • প্রকাশিত সময় : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
  • ১৯ পড়েছেন

খবর বিজ্ঞপ্তিঃ

বেলা এবং বানিশান্তা কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটির আয়োজনে খুলনা জেলার দাকোপ উপজেলার বানিশান্তার তিন ফসলি জমি রক্ষায় করণীয় বিষয়ক আলোচনা সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (২৯ আগস্ট ২০২৪) বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং বানিশান্তা কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটির আয়োজনে বিকেল ৪.০০টায় আমতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ‘খুলনা জেলার দাকোপ উপজেলার বানিশান্তার তিন ফসলি জমি রক্ষায় করণীয়’ বিষয়ক আলোচনা সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বানিশান্তা কৃষিজমি রক্ষা কমিটির আহ্বায়ক হিরস্ময় মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও সমাবেশে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বেলা’র বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল এবং মূখ্য আলোচক হিসেবে ছিলেন দাকোপ লবণ জল প্রতিরোধ কমিটির আহ্বায়ক গৌরাঙ্গ প্রসাদ রায়।

আলোচনা সভায় বক্তারা বলেন, গত ২০২২ সালে মোংলা বন্দর কতৃর্পক্ষ ‘মোংলা বন্দর চ্যানেলে ইনহারবারে ড্রেজিং’ প্রকল্পের ২য় পর্যায়ের অধীনে বাস্তবায়নকারী কতৃর্পক্ষ বানিশান্তা ইউনিয়নের ৩০০ একর জমিতে ড্রেজিংকৃত বালু ফেলার জন্য ২০২১ থেকে ২০২৩ পর্যন্ত হুকুম দখলের মাধ্যমে জমি গ্রহণ করেছিল। পরবর্তীতে এলাকার কৃষকদের আন্দোলনের মুখে সেই প্রকল্প বন্ধ হয়ে যায়, যা এখনো স্থিতি অবস্থায় আছে। সম্প্রতি জানা গেছে, ৩০০ একর জমির মধ্যে ৩৮.৪১ একর জমি হুকুম দখলের আওতায় রেখে বাকি ২৬১.৫৯ একর জমি হুকুম দখল বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই হুকুম দখলের আওতায় রাখা ৩৮.৪১ একর জমি কেন এখনো অবমুক্ত করা হয়নি তা নিয়ে আমরা সবাই উদ্বেগ প্রকাশ করছি। বক্তারা আলোচনা সভা ও সমাবেশের মাধ্যমে উক্ত জমিতে ড্রেজিং এর বালু ফেলতে পারে এই আশংকা প্রকাশ করে জরুরীভাবে এই অংশটুকুও অবমুক্ত করবার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহ্বান জানান। আলোচনায় অতিসত্ত্বও ৩৮.৪১ একর হুকুম দখলের জমি অবমুক্ত না করলে আগামীতে বড় কর্মসূচি গ্রহণ করবে বলে বানিশান্তা কৃষিজমি রক্ষা কমিটির প্রতিনিধিরা হুশিয়ারি প্রদান করেন।

উক্ত দর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বানিশান্তা ইউপি সদস্য জয়ন্ত গাইন, ইউপি সদস্য পাপিয়া মিস্ত্রী, শিক্ষক ভবোসিন্দু গাইন, রাজনৈতিক সংগঠক আব্দুল হালিম হাওলাদার, বিশ্বজিত মন্ডল, কৃষিজমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সত্যজিত গাইন, পরিবেশ সংগঠক ইসরাফিল বয়াতী প্রমূখ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA