• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

×

বরিশালে বৃষ্টির মধ্যেও বিএম কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

  • প্রকাশিত সময় : শুক্রবার, ২ আগস্ট, ২০২৪
  • ৫৭ পড়েছেন

দেশ প্রতিবেদক,বরিশাল:

শিক্ষার্থীরা বরিশালের নথুল্লাবাদ বাস স্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে আন্দোলনকারীরা নানা শ্লোগান দেন। পাশেই পুলিশ ছিল সতর্ক অবস্থানে শিক্ষার্থীরা বরিশালের নথুল্লাবাদ বাস স্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে আন্দোলনকারীরা নানা শ্লোগান দেন। বরিশালে গতকাল বৃহস্পতিবার থেকে থেমে থেমে বৃষ্টি চলছে। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত তা চলে একটানা। এরপর বৃষ্টি থেমে গেলেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। এতে নগরের অনেক সড়কে দেখা দেয় জলাবদ্ধতা। এমন বৈরী আবহাওয়া উপেক্ষা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল কর্মসূচি পালন করেছেন বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। এতে অংশ নেন হাজারো শিক্ষার্থী। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার জুমার নামাজের পর বরিশালের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভের জন্য সমবেত হন। পরে তাঁরা নগরের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় যান এবং সেখানে সমাবেশ করেন। সমাবেশে তাঁরা ছাত্রহত্যার বিচার, গ্রেপ্তার করা ছাত্রদের মুক্তি ও হয়রানি বন্ধসহ ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি জানান। শিক্ষার্থীদের এই কর্মসূচি চলাকালে নগরের বিভিন্ন স্থানে পুলিশকে সতর্ক থাকতে দেখা যায়। তবে কর্মসূচি ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

শিক্ষার্থীরা জানান, শুক্রবার সারা দেশে গণমিছিলের ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বরিশাল বিএম কলেজের শিক্ষার্থীরা দুপুর দুইটার পর কলেজের প্রথম ফটকে (ফার্স্ট গেট) এলাকায় জড়ো হতে শুরু করেন। সেখানে বিপুলসংখ্যক পুলিশ ও বিজিবির সদস্যরা আগে থেকেই অবস্থান নেন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাঁদের দ্রুত ওই স্থান ত্যাগ করতে বললে শিক্ষার্থীরা মিছিল বের করেন। মিছিলে ছাত্রছাত্রীদের হাতে ছোট ছোট জাতীয় পতাকা ও দাবি—সংবলিত স্লোগান লেখা প্ল্যাকার্ড শোভা পায়। শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে চারপাশ। স্লোগানের মধ্যে ছিল ‘আমার ভাই মরল কেন, জবাব চাই, দিতে হবে’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেব রক্ত’ ইত্যাদি। মিছিল নিয়ে শিক্ষার্থীরা নগরের কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদে যান। পরে সেখানকার ইজিবাইক স্ট্যান্ডের পাশে সমাবেশ করেন। এতে ঢাকা—বরিশাল মহাসড়কে যান চলাচলে ধীরগতি দেখা দেয়। পরে শিক্ষার্থীরাই যান চলাচল স্বাভাবিক করতে কাজ করেন। এ সময় বাস টার্মিনাল এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্যের উপস্থিতি দেখা যায়। সেখানে সমাবেশে বক্তব্য দেন শিক্ষার্থী এস এম হাসান আহামেদ, সাব্বির হোসেন, এনামুল হক প্রমুখ। সমাবেশ শেষ করে শিক্ষার্থীরা আবার বিএম কলেজের সামনে আসেন এবং কলেজের মসজিদ গেটের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সেখানে সতর্ক অবস্থানে ছিলেন। পুলিশের পাশাপাশি বিজিবির সদস্যরা কলেজ ক্যাম্পাসের কাছে অবস্থান নেন। পরে সেখানে বিকেল চারটা পর্যন্ত অবস্থান করে কর্মসূচি শেষ করেন। শিক্ষার্থীরা বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যাঁদের নির্বিচার মেরে ফেলা হয়েছে ,এর সুষ্ঠু বিচার করতে হবে। তিনি ছাত্রদের ৯ দফা দাবি মেনে নেওয়াসহ পুলিশি নির্যাতন বন্ধের জোর দাবি জানান। বরিশাল মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন বলেন, শিক্ষার্থীরা মহাসড়কের পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছিলেন। তাতে যানবাহন চলাচলে কোনো বাধা সৃষ্টি হয়নি। পরে শিক্ষার্থীরা বিএম কলেজের দিকে চলে গেছেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA